ফুটবল বিশ্বকাপ ২০২৬
মরক্কো এককভাবে প্রার্থী
১৩ আগষ্ট, ২০১৭ ইং
মরক্কোর ফুটবল ফেডারেশন জানিয়েছে তারা ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের স্বাগতিক হতে চেষ্টা চালাবে। কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র ইতোমধ্যে আসরটি আয়োজনে যৌথ প্রার্থীতার কথা জানালেও মরক্কো এককভাবে লড়ার কথা জানিয়েছে।

ফিফার ঘুরিয়ে-ফিরিয়ে বিশ্বকাপ আয়োজনের নীতি অনুযায়ী ২০২৬ সালের আসরটি আয়োজনে প্রার্থী হতে পারবে না ইউরোপ ও এশিয়ার কোনো দেশ। ফলে আফ্রিকা, ওশেনিয়া ও উত্তর কিংবা দক্ষিণ আমেরিকার দেশগুলোই কেবল স্বাগতিক হওয়ার লড়াইয়ে যোগ দিতে পারবে। গত শুক্রবারই ছিল আসরটি আয়োজনে প্রার্থীতা জানানোর শেষ দিন। চিলি এ বছরের শুরুতে প্রার্থী হবে বলে জানালেও এখন পর্যন্ত নিশ্চিত করেনি। তবে মরক্কোর ঘোষণার আগে এপ্রিলে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো সম্মিলিতভাবে ২০২৬ আসর আয়োজনে তাদের আগ্রহের কথা আনুষ্ঠানিকভাবে জানায়।

ফুটবলের বিশ্ব সংস্থা ফিফা অবশ্য এ আসরটির স্বাগতিক দেশ নির্বাচন করবে ২০২০ সালে। বর্তমানে ৩২ দেশ নিয়ে বিশ্বকাপ আয়োজন করা হয়ে থাকে। রাশিয়া ও কাতারে অনুষ্ঠিতব্য আগামী দুটি আসরেও তাই হবে। তবে ২০২৬ সালে প্রথমবারের মতো ৪৮ দল খেলবে চূড়ান্ত পর্বে। এ বছরের জানুয়ারিতে ফিফা বিষয়টি নিশ্চিত করে।

মরক্কো এ নিয়ে পাঁচবার বিশ্বকাপ আয়োজনের চেষ্টায় সামিল হলো। যদিও আফ্রিকা মহাদেশে এর আগে কেবল একবারই বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। ২০১০ সালের ওই আসরটির আয়োজক ছিল দক্ষিণ আফ্রিকা। সকারওয়ে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ আগষ্ট, ২০১৭ ইং
ফজর৪:১৩
যোহর১২:০৪
আসর৪:৩৯
মাগরিব৬:৩৭
এশা৭:৫৪
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:৩২
পড়ুন