ছোটদের বাংলাদেশ ভুটান লড়াই আজ
২২ আগষ্ট, ২০১৭ ইং
g  স্পোর্টস রিপোর্টার

নেপালে অনুষ্ঠানরত সাফ চ্যাম্পিয়নশিপের (অনূর্ধ্ব-১৫) গ্রুপ পর্ব থেকে বাংলাদেশ এবং ভুটান রবিবারই নিশ্চিত করে তারা সেমিফাইনালে উঠে গেছে। আজ এই দুই দলের লড়াইটা হবে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই। সেমিফাইনালে কার বিপক্ষে খেলবে তা নির্ধারণ করতেই আজ বিকাল ৫টায় বাংলদেশ ভুটান মুখোমুখি হবে কাঠমান্ডুর আনফা একাডেমিতে।

বাংলাদেশ এবং ভুটানের খুদে ফুটবলারদের লড়াই। সবচেয়ে বেশি আলোচনায় রয়েছে ভুটান নামটি। এই ভুটানের সিনিয়র ফুটবল দলের বিপক্ষে বাংলাদেশের সিনিয়র ফুটবল হেরেছিল গত বছর। বাংলাদেশের খুদে ফুটবলারদের কানে তুলে দেয়া হয়েছে বড়রা হেরেছিল ভুটানের বড়দের সঙ্গে। আজ জিতলে একটা ছোট এবং নীরব প্রতিশোধও হয়ে যেতে পারে।

ভুটানের কাছে হারের কারণে বাংলাদেশের ফুটবল সবচেয়ে বেশি সমালোচিত হয়। মূলত সেই থেকেই দেশের ফুটবল এখনো সমালোচনায় পড়ে আছে। দেশের ফুটবল দর্শকের প্রশ্ন কেন ভুটানের কাছে বাংলাদেশ হারবে। ভুটানকে বলে-কয়ে বাংলাদেশ গোল করেছে। সেই ভুটান কেন বাংলাদেশকে হারিয়ে দেবে। কি এমন উন্নতি হয়েছে ভুটানের। দেশের ফুটবল ভক্তরা আজও ভুলতে পারছেন না ভুটানের কাছে হারের লজ্জা। আবার কেউ কেউ মনে করেন- ভুটান এগিয়ে গেছে। বাংলাদেশ পিছিয়ে গেছে। হারতে তো হবেই। এটাই স্বাভাবিক।

ভুটানে যাওয়ার আগে যখন জাতীয় দল গঠন করা হয় সেদিন সকালে চূড়ান্ত দল একটি ফ্রেন্ডলি ম্যাচ খেলেছিল কমলাপুর স্টেডিয়ামে। সেই খেলায় হেরেছিল বাংলাদেশ জাতীয় দল। সকালের ঘটনা বিকালে বাফুফে ভবনে নিজের চেয়ারে বসে শুনলেন বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন। তিনি এই খবর শুনেই সেদিন মন্তব্য করেন, ‘তাহলে ভুটানের সঙ্গে হারবে। আমার মনে হয় না জিতবে।’

কাকতালীয়ভাবে হলেও বাফুফে সভাপতির কথা মিলে গেছে। ভুটানের কাছে হারের পর সালাহউদ্দিনের মণ্ডুপাত করেছে সালাহউদ্দিন বিরোধীরা। কিন্তু বিদেশি কোচের সমালোচনা করেননি কেউ। জাতীয় সংসদেও উঠেছিল ভুটান হারের লজ্জা। ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় সেদিন ফুটবলের পক্ষ নিয়ে বলেছিলেন- একটা হার দিয়েই দেশের ফুটবলের মানদণ্ড করা যায় না। একটা হারেই সব বিচার হয় না। এক সময় ভালো আরেক সময় খারাপ হতেই পারে। কারণ এটাই ফুটবল।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২২ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:৩০
এশা৭:৪৫
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫
পড়ুন