রাবাদার নিষেধাজ্ঞা প্রত্যাহার
২১ মার্চ, ২০১৮ ইং

স্পোর্টস রিপোর্টার

আইসিসির জুডিশিয়াল কমিশনার এমন কোনো তথ্য-প্রমাণ পাননি যাতে করে পুরোপুরি বোঝা যায় যে, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের সঙ্গে শারীরিক সংঘাতে জড়িয়েছিলেন ক্যাগিসো রাবাদা। আর এরই সৌজন্যে সুসংবাদ পেলেন দক্ষিণ আফ্রিকান এ পেসার। প্রত্যাহার করা হলো তার নিষেধাজ্ঞা। কাল থেকে শুরু হতে যাওয়া তৃতীয় টেস্টে কেপ টাউনে খেলতে তার কোনো বাধা নেই।

ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) আগে থেকেই তৃতীয় টেস্টের দলে রেখেছে রাবাদাকে। পোর্ট এলিজাবেথের দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার ছয় উইকেটে জয় পাওয়া ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন রাবাদা। এ ম্যাচ জিতেই চার টেস্ট সিরিজে সমতা আনে স্বাগতিক প্রোটিয়ারা। এ ম্যাচ শেষেই টেস্ট র্যাংকিংয়ের শীর্ষেও চলে আসেন এই পেসার।

তবে এ ম্যাচে আউট করার পর প্রতিপক্ষের অধিনায়ক স্টিভ স্মিথকে ধাক্কা মারলে তিনটি ডিমেরিট পয়েন্ট যোগ হয় রাবাদার একাউন্টে। আগের পাওয়া পাঁচটির সঙ্গে এ তিনটিসহ মোট আটটি ডিমেরিট পয়েন্ট পেয়ে স্বাভাবিক নিয়মেই দুই ম্যাচ নিষিদ্ধ হন তিনি। যদিও, এবার সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

তবে, তার ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে।  আর এর সঙ্গে পাচ্ছেন একটি ডি মেরিট পয়েন্ট। আর ভবিষ্যতে শৃঙ্খলা ভঙ্গজনিত কর্মকাণ্ড থেকে দূরে থাকার জন্যও রাবাদাকে আইসিসির পক্ষ থেকে সতর্ক করে দেওয়া হয়েছে। আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেন, ‘ভবিষ্যতে যেন এমন কোনো ঘটনা না ঘটে তার জন্য রাবাদাকে সতর্ক থাকতে হবে।’

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি নিয়োজিত জুডিশিয়াল কমিশনার মাইকেল হেরনের সামনে শুনানিতে অংশ নেন রাবাদা। নিউজিল্যান্ড থেকে দক্ষিণ আফ্রিকা- সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে গেল সোমবার শুনানি অনুষ্ঠিত হয়। রাবাদার হয়ে সেখানে অংশ নেন দক্ষিণ আফ্রিকার শীর্ষস্থানীয় আইনজীবী ডালি এমপফু। শুনানি চলে দীর্ঘ ছয় ঘণ্টা।

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ মার্চ, ২০১৮ ইং
ফজর৪:৪৬
যোহর১২:০৬
আসর৪:২৯
মাগরিব৬:১৩
এশা৭:২৬
সূর্যোদয় - ৬:০২সূর্যাস্ত - ০৬:০৮
পড়ুন