আলো এখন অ্যান্ডারসনের ওপর
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
আলো এখন অ্যান্ডারসনের ওপর
স্পোর্টস রিপোর্টার

কাগজে কলমে এই ওভাল টেস্টের আর তেমন গুরুত্ব ছিল না।

পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ-এর আগেই জয় নিশ্চিত করে ফেলেছিল ইংল্যান্ড। ওভালে শেষ হওয়া পঞ্চম ও শেষ টেস্ট তাই নিয়ম রক্ষার লড়াই ছিল। কিন্তু এই ‘অগুরুত্বপূর্ণ’ লড়াই-ই ইংল্যান্ডের দৃষ্টিকোণ থেকে হয়ে উঠলো অত্যন্ত আবেগ ও প্রাপ্তির এক ম্যাচ। এই ম্যাচ খেলে নাটকীয়তার সঙ্গে অবসর নিলেন অ্যালিস্টার কুক। অভিষেক টেস্টের মতো ক্যারিয়ারের শেষ টেস্টেও সেঞ্চুরি করলেন সাবেক ইংলিশ অধিনায়ক।

কুককে নিয়েই সব জায়গায় বন্দনা চলছিল। কিন্তু কুক বিষয়ক আলোচনাও ম্লান করে ফেললেন জেমস অ্যান্ডারসন। ওভাল টেস্টের শেষ বিকেলে অসাধারণ এক ডেলিভারিতে উপড়ে ফেললেন ভারতের শেষ উইকেট; ছিটকে গেল মোহাম্ম শামির স্ট্যাম্প। সঙ্গে সঙ্গে রেকর্ড বইয়ে নতুন এক উচ্চতায় পৌঁছে গেলেন ইংলিশ এই পেসার। গ্লেন ম্যাকগ্রাকে ছাপিয়ে সর্বোচ্চ উইকেটশিকারী পেসারে পরিণত হলেন অ্যান্ডারসন। সেই সঙ্গে ৫৬৪ উইকেট নিয়ে টেস্ট ইতিহাসের চতুর্থ সফলতম উইকেটশিকারীতে পরিণত হলেন তিনি।

অ্যান্ডারসন এই কীর্তি করে তাকে টপকে যাওয়ার পর ইংলিশ এই পেসারকে অভিনন্দন জানিয়েছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা।

তালিকায় সবার ওপরে ৮০০ উইকেটের অবিশ্বাস্য এক সংখ্যা নিয়ে আছেন মুত্তিয়া মুরালিধরন। এরপর আছেন আরও দুই স্পিনার শেন ওয়ার্ন ও অনিল কুম্বলে। আর ম্যাকগ্রাকে ৫ নম্বরে ঠেলে দিয়ে অ্যান্ডারসন এখন এসেছেন ৪ নম্বরে।

ম্যাকগ্রার উইকেটসংখ্যা ৫৬৩। তার থেকে ২৩ উইকেট পেছনে থেকে এই ভারতের বিপক্ষে সিরিজ শুরু করেছিলেন অ্যান্ডারসন। এই ৩৬ বছর পার করে এসে এক সিরিজেই ম্যাকগ্রাকে টপকে যাবেন, এমন আশা করাটা কঠিন ছিল। কিন্তু লর্ডস টেস্টে ৯ উইকেট নিয়ে সেই পথে অনেকটাই এগিয়ে যান তিনি। এই টেস্টের শেষ ইনিংসে ম্যাকগ্রাকে টপকাতে দরকার ছিল আর ৩ উইকেট। টেস্টের চতুর্থ দিন বিকেলে শিখর ধাওয়ান ও চেতেশ্বর পুজারাকে আউট করে ম্যাকগ্রাকে স্পর্শ করে ফেলেন অ্যান্ডারসন।  মঙ্গলবার শেষ দিনে দরকার ছিল তার একটি মাত্র উইকেট। কিন্তু একে একে ভারতের প্রায় সব উইকেট পতন হয়ে যাচ্ছিল, অ্যান্ডারসনের আর উইকেটের দেখা নেই। তখন বাকি কেবল শেষ উইকেট। আর সেই সময়ই অব্যর্থ লক্ষ্য ভেদে রেকর্ড নিজের করে নিলেন অ্যান্ডারসন।

আগেই নিজের কলামে ম্যাকগ্রা বলে রেখেছিলেন, তাকে এই সিরিজেই টপকে যাওয়া উচিত অ্যান্ডারসনের। এবার টপকে যাওয়ার পর এই উত্তরসূরি পেসারদের অভিনন্দন জানাতে ভুল করেননি অস্ট্রেলিয়ান কিংবদন্তি। তিনি বিবিসি রেডিও ফাইভকে বলেছেন, ‘আমি যতদিন রেকর্ডটা ধরে রাখতে পেরেছিলাম, গর্বিতই ছিলাম। এখন আমি গর্বিত যে, জিমি অ্যান্ডারসনের মতো একজন গ্রেট এই রেকর্ড ভেঙেছে। জিমির প্রতি আমার অনেক শ্রদ্ধা। সে লম্বা সময় ধরে অসাধারণ একজন বোলার। ১৪০টা টেস্ট খেলে ফেলা এবং এখনও খেলা চালিয়ে যাওয়া, রোজ এভাবে সর্বোচ্চ পর্যায়ে পারফরম করা; এটা অসাধারণ ব্যাপার। আমি জিমিকে নিয়ে গর্বিত।’

অ্যান্ডারসনের জন্য এটা ছিল অত্যন্ত আবেগের একটা মুহূর্ত। এমনিতেই সতীর্থ ও দীর্ঘদিনের বন্ধু কুককে বিদায় দিতে হওয়ায় এই টেস্টে খুব আবেগী ছিলেন অ্যান্ডারসন। তারপর নিজের অর্জনে খুবই উচ্ছ্বসিত, ‘আমি না কাঁদার চেষ্টা করছি। এটা আমার জন্য অসাধারণ এক অর্জন। আমি অনেকদিন ধরে এই ব্যাপারটাকে লক্ষ্যে পরিণত করেছিলাম। আমি ইংল্যান্ডের হয়ে খেলাটা খুব উপভোগ করছি। এটা অসাধারণ একটা ব্যাপার।’

টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারি

বোলার                       ম্যাচ          উইকেট           সেরা              ৫ উইকেট

মুত্তিয়া মুরালিধরন         ১৩৩         ৮০০              ৯/৫১              ৬৭

শেন ওয়ার্ন                   ১৪৫         ৭০৮              ৮/৭১              ৩৭

অনিল কুম্বলে                ১৩২         ৬১৯              ১০/৭৪            ৩৫

জেমস অ্যান্ডারসন         ১৪৩         ৫৬৪              ৭/৪২              ২৬

গ্লেন ম্যাকগ্রা                 ১২৪          ৫৬৩              ৮/২৪              ২৯

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন