ব্রাজিলের অনায়াস জয়
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ব্রাজিলের অনায়াস জয়
আর্জেন্টিনার গোলশূন্য ড্র

স্পোর্টস ডেস্ক

ব্রাজিল প্রীতি ম্যাচে এল সালভাদরকে বড় ব্যবধানে হারালেও একই যাত্রায় গোলশূন্য ড্রয়ে বাধ্য হয়েছে লিওনেল মেসিহীন আর্জেন্টিনা। দুটি খেলাই হয় বাংলাদেশ সময় গতকাল বুধবার সকালে।

এভারটন স্ট্রাইকার রিচারলিসন প্রথমবারের মতো পুরো সময় ব্রাজিলের হয়ে খেলার সুযোগ পেয়েই জোড়া গোল করেন। যুক্তরাষ্ট্রের ফেডএক্স ফিল্ডে অনুষ্ঠিত খেলাটিতে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ৫-০ জয়ে এছাড়াও গোল করেন নেইমার কোটিনহো ও মার্কুইনহোস। পিএসজি তারকা নিজেরটির পাশাপাশি অপর তিন গোলে জোগান দেন।

 নেইমারের এটি ছিল জাতীয় দলের হয়ে ৫৯তম গোল। তিনি গোল করেন ২১ বছরের রিচারলিসনের আদায় করা পেনাল্টির সুবাদে। তখন খেলা মাত্র দ্বিতীয় মিনিটে। এরপর রিচারলিসন ১৩তম মিনিটে দলের ব্যবধান দ্বিগুণ করেন। তার দ্বিতীয় গোলটি আসে ৫০তম মিনিটে। এর আগে দলের তৃতীয় গোলটি করেন কোটিনহো। বিশ্বের ৭২ নম্বর দল কলম্বিয়ার বিরুদ্ধে খেলার অন্তিম মিনিটের গোলটি করেন মার্কুইনহোস।

এটি হলো বিশ্বকাপ উত্তর শুরুর পর ব্রাজিলের টানা দ্বিতীয় জয়। ব্রাজিল এ বছরই রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে বেলজিয়ামের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল। তারপর থেকেই  কোচ তিতের অধীনে নতুন করে দল সাজানোর চেষ্টা চালাচ্ছে ব্রাজিল।

এভার্টন স্ট্রাইকার রিচারলিসন গত শনিবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিষেক নিলেও খেলতে নেমেছিলেন বদলি হিসেবে। চলতি মৌসুমে পাঁচ কোটি পাউন্ডে ক্লাবটিতে যোগ দেয়ার পর তিনি ইংলিশ প্রিমিয়ার লিগেও তিন গোল করেন।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে এদিন অভিষেক হয় বার্সেলোনা মিডফিল্ডার আর্থার ও ম্যানচেষ্টার ইউনাইটেডের আন্দ্রেস পেরেইরা। 

মেসিহীন আর্জেন্টিনার দর্শকপ্রিয়তায় ভাটা

কলম্বিয়ার বিরুদ্ধে আর্জেন্টিনার খেলাটি ছিল যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে। দু’দলই ভারপ্রাপ্ত কোচ নিয়ে খেলে। কারণ য়োর্গে সাম্পাওলিকে বরখাস্তের পর এখনো স্থায়ীভাবে কাউকে ঠিক করতে পারেনি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আবার কলম্বিয়ার কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান হোসে প্যাকারম্যান।

আর্জেন্টিনা গোলের সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেনি। কলম্বিয়া তাদের অন্যতম তারকা হামেস রদ্রিগেজকে ছাড়াই খেলে। অপরদিকে পাওলো দিবালাকে টানা দ্বিতীয় খেলায় বেঞ্চে বসিয়ে রাখেন আর্জেন্টিনার ভারপ্রাপ্ত কোচ। তবে তিনি মাউরো ইকার্দি ও জিওভানো লো চেলসোকে আক্রমণভাগে খেলান। এরপরও গোলের দেখা মেলেনি।

এদিকে আর্জেন্টিনা দলে লিওনেল মেসি না থাকায় কলম্বিয়ার বিরুদ্ধে খেলাটি দর্শক টানতে পারেনি। খেলাটি দেখতে মেটলাইফ স্টেডিয়ামে এসেছেন কেবল ৩৫,৬২৪ জন ফুটবলামোদী।

 মেসিকে নিয়ে এই স্টেডিয়ামেই অনুষ্ঠিত প্রীতি ম্যাচে ২০১১ সালে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ৭৮,৯৩৬ ও পরের বছর ব্রাজিলের বিরুদ্ধে ৮১,৯৯৪ জন দর্শক মাঠে এসেছিলেন। এছাড়াও ২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনালে চিলির বিরুদ্ধে আর্জেন্টিনার বিফল চেষ্টাটি দেখেছিলেন ৮২,০২৬ জন দর্শক। অবশ্য ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের মধ্যে গত সপ্তাহে অনুষ্ঠিত প্রীতি ম্যাচটিও দর্শক টানেনি। ২০১০ সালে মেটলাইফ স্টেডিয়ামের উদ্বোধনের পর যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের খেলায় ৭৭,২২৩ জন দর্শক মাঠে আসলেও গত সপ্তাহেরটিতে ছিল কেবল ৩২,৪৬৯ জন। 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন