ফিটনেসে জোর দিচ্ছেন আশরাফুল
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
স্পোর্টস রিপোর্টার

আগামী মাসেই শুরু হবে জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)। এবার এনসিএলের আগে প্রতিটি বিভাগীয় দলের জন্য আলাদা ফিটনেস ক্যাম্পের আয়োজন করেছে বিসিবি। গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের ইনডোরে ফিটনেস টেস্ট দিয়েছেন ঢাকা মেট্রোর ক্রিকেটাররা।

নিষেধাজ্ঞা কেটে যাওয়ার পর আবার বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলার স্বপ্ন দেখছেন মোহাম্মদ আশরাফুল। সেজন্য ঘরোয়া ক্রিকেটে অনন্য পারফরম্যান্স দেখাতে হবে তাকে। আর ঘরোয়া ক্রিকেটে নিজের সেরাটা দিতে প্রস্তুত হচ্ছেন তিনি। আসন্ন এনসিএলে নামার আগে ফিটনেসে জোর দিচ্ছেন আশরাফুল। জাতীয় দলের ক্রিকেটারদের মতো ফিটনেস অর্জনে খাদ্যাভ্যাসেও অনেক পরিবর্তন এনেছেন তিনি।

গতকাল ঢাকা মেট্রোর হয়ে ফিটনেস টেস্টে টপ স্কোরার হয়েছেন তিনি। ১১.৪ স্কোর তুলেছেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক। যা আশাবাদী করছেন আশরাফুলকে।

এনসিএলের আগে বিসিবির এই ফিটনেস ক্যাম্পের উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেছেন, ‘অবশ্যই এটা খুবই ভালো একটা উদ্যোগ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। টুর্নামেন্ট শুরু হওয়ার আগে প্রতিটা দলের প্লেয়ারদের ফিটনেস টেস্ট নেওয়া হচ্ছে। আজ (গতকাল) আমাদের ঢাকা মেট্রোর ছিল। এই প্রস্তুতিটা আসলে খুবই দরকার। একটা টুর্নামেন্টের আগে যদি আমরা দল হিসেবে অনুশীলন করতে পারি, যার যার ফিটনেসের অবস্থা যদি আমরা জানি তাহলে ভালো হয়। আগে দেখা যেত আমরা দুই-তিনটা ম্যাচ খেলার পর ফিটনেস সম্পর্কে সচেতনতা আসত।’

ফিটনেস টেস্টে নিজের স্কোর সম্পর্কে আশরাফুল জানান, ‘আজ (গতকাল) ১১.৪ এসেছে, ব্লিপ টেস্টে যা খুবই ভালো। আশা করব যে, সামনে আরও উন্নতি হবে।’ এছাড়া সৈকত আলী, জাবিদ হোসেন ১১.৪, শামসুর রহমান শুভ ১১.২ ও মার্শাল আইয়ুব ১০.৭ স্কোর তুলেছেন। আর এই পোক্ত ফিটনেসের জন্য গত তিন মাস ধরে কষ্ট করছেন আশরাফুল। তিনি বলেন, ‘আমি গত তিন মাস ধরেই প্রস্তুতি নিচ্ছিলাম, জাতীয় লিগের জন্য। আমি প্রথম ম্যাচ থেকে পুরোপুরি ফিট থাকতে চেয়েছিলাম। চেয়েছিলাম আমার ফিটনেস লেভেলটা যেন আন্তর্জাতিক ক্রিকেটের মানের হয়। আমি ১৩ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছি, অধিনায়কত্বও করেছি। তো আমি জানি যে আসলে কোন লেভেলে যেতে হয়।’

ভোজনরসিক আশরাফুল এখন ভাত খাওয়া প্রায় বন্ধই করে দিয়েছেন। খাদ্যাভ্যাস নিয়ে ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার বলেন, ‘গত আড়াই মাসে আমি একদম ভাতের পরিমাণ খুবই কম করে খেয়েছি, একদম খাওয়া বন্ধ করে দিয়েছি বলতে পারেন। ডায়েট তো অবশ্যই আছে। সঙ্গে সঙ্গে আমি ট্রেনিং করছি।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন