বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আবাহনীর তাঁবুতেই থাকছেন মাশরাফি

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩৮

ঘরোয়া ক্রিকেটের অন্যতম আকর্ষণীয় প্রতিযোগিতা ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) মাঠে গড়াবে আগামী ১ মার্চ। তার আগে আগামী ১৮ ফেব্রুয়ারি প্লেয়ার বাই চয়েজ লটারী পদ্ধতিতে ক্রিকেটারদের দলবদল হবে। রাজধানীর হোটেল সোনারগাঁতে অনুষ্ঠিত হওয়ার কথা প্লেয়ার্স ড্রাফট। ২০১৮-১৯ মৌসুমের প্রিমিয়ার লিগে প্রতিটি ক্লাব আগের আসরের দল থেকে তিনজন করে ক্রিকেটার ধরে রাখার সুযোগ পাচ্ছে।

ইতোমধ্যে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) কাছে ক্রিকেটারদের রিটেইন তালিকা জমা দিয়েছে ক্লাবগুলো। নিয়ম অনুযায়ী রিটেইন করা ক্রিকেটারদের পারিশ্রমিকের ৫০ ভাগ প্লেয়ার্স ড্রাফটের আগেই পরিশোধ করতে হবে ক্লাবগুলোকে।

সিসিডিএম সূত্রে জানা গেছে, গত আসরের চ্যাম্পিয়ন আবাহনী রিটেইন তালিকায় রেখেছে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে। লিগের শুরু থেকেই খেলার সম্ভাবনা রয়েছে নড়াইল এক্সপ্রেসের। কারণ নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের ওয়ানডে সিরিজ শেষ হয়ে যাবে আগামী ২০ ফেব্রুয়ারি। তারপরই দেশে ফিরবেন মাশরাফি।

প্রিমিয়ার লিগে গত বছর আবাহনীর শিরোপা জয়ে বড় অবদান আছে ডানহাতি এই পেস বোলারের। ১৬ ম্যাচে ৩৯ উইকেট নিয়ে প্রিমিয়ার লিগের সেরা বোলার ছিলেন মাশরাফি। তার সাথে আবাহনী রিটেইন করেছে নাজমুল হোসেন শান্ত ও মোসাদ্দেক হোসেন সৈকতকে। গত বছর আবাহনীর জার্সিতে চার সেঞ্চুরিতে ৭৪৯ রান করে শীর্ষ রান সংগ্রাহক ছিলেন শান্ত। মিডল অর্ডার ব্যাটসম্যান মোসাদ্দেককেও ধরে রেখেছে আবাহনী। তবে ক্লাবটি ছেড়ে দিয়েছে এনামুল হক বিজয় ও নাসির হোসেনকে। গত আসরে দুই সেঞ্চুরিতে ৭৪৪ রান করে দ্বিতীয় সেরা ব্যাটসম্যান ছিলেন বিজয়। আবাহনীকে নেতৃত্ব দেয়া নাসির ৫৩১ রান করেছিলেন।

শেখ জামাল ধানমন্ডি ক্লাব ধরে রেখেছে গত আসরের অধিনায়ক নুরুল হাসান সোহান, তানভীর হায়দার ও জিয়াউর রহমানকে। প্রাইম দোলেশ্বরের হয়ে আবারও খেলবেন ফরহাদ রেজা, মার্শাল আইয়ুব ও আরাফাত সানি। গাজী গ্রুপ ক্রিকেটার্সে থেকে যাচ্ছেন ইমরুল কায়েস, মেহেদী হাসান ও আবু হায়দার রনি। খেলাঘর সমাজকল্যাণ সমিতিতে খেলবেন তানভীর ইসলাম, মাহিদুল ইসলাম অঙ্কন ও রবিউল ইসলাম রবি। প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব রিটেইন করেছে আরিফুল হক, জাকির হাসান ও আল আমিন জুনিয়রকে। লিজেন্ডস অব রূপগঞ্জে খেলবেন আফিফ হোসেন ধ্রুব, নাঈম শেখ ও নাঈম ইসলাম। মোহামেডান স্পোর্টিং ক্লাবের তাঁবুতে থেকে গেলেন ইরফান শুক্কুর, রকিবুল হাসান ও কাজী অনীক। ব্রাদার্স ইউনিয়ন ধরে রেখেছে মিজানুর রহমান, জুনায়েদ সিদ্দিকী ও ইয়াসির আলী রাব্বিকে।

এছাড়া প্রথম বিভাগ ক্রিকেট লিগ থেকে প্রিমিয়ার লিগে উঠে আসা বিকেএসপি এবং উত্তরা স্পোর্টিং ক্লাব রিটেইন করা তিন ক্রিকেটারের নাম জমা দেয়নি। তারা প্লেয়ার্স ড্রাফটের শুরুতে তিনজন করে ক্রিকেটার লটারিতে নিতে পারবে।

প্রিমিয়ার লিগে জাতীয় দলের ক্রিকেটারদের অংশগ্রহণের সম্ভাবনা কম। বেশিরভাগ ক্লাবই তাই জাতীয় দলের ক্রিকেটার রিটেইন তালিকায় রাখেনি। বিশেষ করে নিউজিল্যান্ড সফরের টেস্ট দলে থাকা ক্রিকেটার। নিউজিল্যান্ডে তিনটি টেস্ট খেলবে বাংলাদেশ। টেস্ট সিরিজ শেষ হবে ২০ মার্চ। তাছাড়াও বিশ্বকাপের সম্ভাব্য দলে থাকা ক্রিকেটাররা হেড কোচ স্টিভ রোডসের পরামর্শে বিশ্রামে থাকতে পারেন দেশে ফিরে। ইতোমধ্যে প্রিমিয়ার লিগে বিশ্রাম চেয়ে বিসিবিকে চিঠিও দিয়েছেন তামিম ইকবাল।

বিশ্বকাপের আগে ওয়ানডে ফরম্যাটের প্রতিযোগিতা ঢাকা প্রিমিয়ার লিগে সবারই চোখ থাকার কথা ছিল। কিন্তু জাতীয় দলের ক্রিকেটারদের অংশগ্রহণের সম্ভাবনা কম বলে লিগের আকর্ষণ কমে আসতে পারে।