বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাংলাদেশের অভিযান শুরু আজ

আপডেট : ২১ মার্চ ২০১৯, ২১:২৩

এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাই চ্যাম্পিয়নশিপ

সোহেল সারোয়ার চঞ্চল

এশিয়ার এগারোটি দেশে আজ থেকে শুরু হচ্ছে এএফসি অনূর্ধ্ব—২৩ ফুটবল গ্রুপ পর্বের বাছাইয়ের খেলা। এগারো দেশে এগারোটি গ্রুপে ৪৪টি দেশ বাছাইয়ে লড়াই করবে। সব দেশে একই সঙ্গে খেলা শুরু হবে। গ্রুপ চ্যাম্পিয়ন ১১টি দল সঙ্গে সেরা রানার্সআপ চারটি দল এবং থাইল্যান্ড, এই ১৬ দেশ আগামী জানুয়ারিতে চূড়ান্ত পর্বে এএফসি কাপে খেলবে। খেলা হবে থাইল্যান্ডে। স্বাগতিক থাইল্যান্ড সরাসরি চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেলেও যদি থাইল্যান্ড গ্রুপ চ্যাম্পিয়ন হয় তাহলে থাইল্যান্ডের গ্রুপ হতে অন্য একটি দল চূড়ান্ত পর্বে যাওয়ার সুযোগ পাবে।

চূড়ান্ত পর্ব হতে তিনটি দল জাপানে অনুষ্ঠিতব্য ২০২০ টোকিও অলিম্পিক বাছাইয়ে খেলার টিকিট পাবে। এটিও বলে রাখা ভালো জাপান যদি সেরা তিনে ঢুকতে না পারে তাহলেও জাপান স্বাগতিক দেশ হিসেবে টোকিও অলিম্পিকে খেলবে এবং জাপান সেরা তিনে থাকলেও অন্য চতুর্থ দেশ হিসেবে আরেকটি দল টোকিও অলিম্পিকের টিকিট পাবে। বাংলাদেশের ফুটবলের জন্য এই সব হিসাব এখনও অনেক দূরে রয়েছে। এখনকার হিসাব হচ্ছে এশিয়ান কাপের বাছাই পর্ব।

এশিয়ান কাপের বাছাইয়ে পুরো এশিয়া জুড়ে একযোগে ফুটবল যুদ্ধ শুরু হয়ে যাবে আজ। বাংলাদেশ খেলবে বাহারাইনে। বাংলাদেশের জন্য কঠিন লড়াই আজ। স্বাগতিক বাহারাইনের বিপক্ষে লড়তে হবে। প্রথম দিনেই বাংলাদেশকে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে আজ। কারণ স্বাগতিক দেশের খেলা হলে হুমড়ি খেয়ে পড়ে দর্শক। একেতো প্রতিপক্ষের চাপ তার উপর গ্যালারিতে সমর্থক চাপ থাকবে। বাহারাইনে বাংলাদেশের শ্রমজীবী মানুষ রয়েছে। কিন্তু তারা কাজ রেখে টিকিট কেটে স্টেডিয়ামে বাংলাদেশের অনূর্ধ্ব—২৩ ফুটবল দলকে কতটা সময় দিতে পারবেন সেই প্রশ্ন থাকছেই। তবে সেসব হিসেবে না গিয়ে বাংলাদেশ দলের (অনূর্ধ্ব-২৩) ব্রিটিশ কোচ জেমি ডে ভাবছেন প্রতিপক্ষ নিয়ে।

বাহারাইন যাবার আগে বাংলাদেশ দল কাতারে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প করে গিয়েছে। যেটা ফুটবলারদের জন্য দারুণ উপকারে এসেছে। উজ্জীবিত হয়েছে ফুটবল দল। সুশান্ত, মাসুক মিয়া জনি, মতিন মিয়া, সুফিল, ইব্রাহিম, রকি, গোলকিপার জিকো, আশরাফুল, রহমত মিয়া, আরিফুররা এরই মধ্যে কাতারের দোহায় দুটি প্রীতি ম্যাচ খেলেছে সেখানকার ক্লাবের বিপক্ষে। শীর্ষস্থানীয় ক্লাবের বিপক্ষে ১-০ গোলে জয় এবং দ্বিতীয় খেলায় পিছিয়ে থেকে ড্র করেছে। আত্মবিশ্বাস বাড়িয়েছে খেলোয়াড়দের। এই একই টুর্নামেন্টের বাছাইয়ে ২০১৭ সালে ফিলিস্তিনের মাঠে ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশ হেরেছিল ৩-০ গোলে। সেই ফিলিস্তিন আর এই ফিলিস্তিনের শক্তি একই থাকার কথা না। শক্তির বিচারে তারাও অনেকটা এগিয়েছে। তবে বাংলাদেশের আগের খেলোয়াড়রা নেই। তরুণ ফুটবলারদের নিয়ে গড়া নতুন একটি দল। এটি বাংলাদেশের এরাই এখন মূল জাতীয় দল। কোচ জেমি নতুন করে ফুটবলের পথ তৈরি করছেন। সাফল্য পাবেন কিনা তা বলা কঠিন। তবে নতুন স্বপ্ন নতুন পথচলা বাংলাদেশের ফুটবলে নতুন কিছু দিতে পারে এমন প্রত্যাশার ডালা সাজাচ্ছেন ফুটবল অনুরাগীরা। এবার নিয়ে এএফসির এই খেলাটা চতুর্থ বারের মতো হতে যাচ্ছে। পেছনের তিনটি আসরে বাংলাদেশ বাছাইয়ে জয়ের মুখ দেখেনি। ভারতের বিপক্ষে গোল শূন্য ড্র আছে।

পেছনের ১০ খেলায় বাংলাদেশের ড্র ১টি বাকি ৯টি হার। ৩৫ গোল হজম করেছে। গোল করেছে ৪টি, এর মধ্যে ১টি আত্মঘাতী। 

২০১২ সালে নেপালে গ্রুপ পর্বের বাছাই

বাংলাদেশ          ১-৪      নেপাল

বাংলাদেশ          ১-২      উজবেকিস্তান

বাংলাদেশ          ০-৩     জর্ডান

বাংলাদেশ          ১-৫      ইয়েমেন

২০১৫ সালে ঢাকায় গ্রুপ পর্বের বাছাই

বাংলাদেশ          ০-৪     সিরিয়া

বাংলাদেশ          ০-৪     উজবেকিস্তান

বাংলাদেশ          ০-০     ভারত

২০১৭ সালে ফিলিস্তিনে গ্রুপ পর্বের বাছাই

বাংলাদেশ          ০-৭     জর্ডান

বাংলাদেশ          ১-৩      তাজিকিস্তান

বাংলাদেশ          ০-৩     ফিলিস্তিন

বাহরাইনে বাংলাদেশের ফিকশ্চার ২০১৯

২২ মার্চ          ঃ    বাংলাদেশ ও বাহরাইন (রাত ১০টা)

২৪ মার্চ       ঃ    বাংলাদেশ ও ফিলিস্তিন (সন্ধ্যা ৭টা)

২৬ মার্চ          ঃ    বাংলাদেশ ও শ্রীলঙ্কা (সন্ধ্যা ৭টা)