কানেক্টিং স্টার্টআপস ২০১৬
নির্বাচিত সেরা ১০ উদ্যোগ
শাহাদাত হোসেন২৯ জুলাই, ২০১৬ ইং
নির্বাচিত সেরা ১০ উদ্যোগ
তরুণ উদ্যোক্তাদের উত্সাহিত করার পাশাপাশি আন্তর্জাতিক পর্যায়ে তাদের উদ্যোগকে তুলে ধরতে গত বছরের অক্টোবরে শুরু হয়েছিল ‘কানেক্টিং স্টার্টআপস’ শীর্ষক প্রতিযোগিতা। আইসিটি ডিভিশন, বেসিস, বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের যৌথ উদ্যোগে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। প্রাথমিক পর্যায়ে এতে জমা পড়েছিল চার শতাধিক আবেদনপত্র। সেখান থেকে কয়েক ধাপের যাচাই বাছাই শেষে দুই ক্যাটাগরি থেকে মোট ১০টি স্টার্টআপকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়েছে।

বিজয়ী স্টার্টআপগুলো হলো- বিডিরেটস.কম, অ্যাপ্লিকেশন ককপিট, ম্যাডভাইজার, হিরোজ অব ৭১, খুঁজুন, জিয়ন, সিক্স অ্যাক্সিস, ইশকুল, কগনিটিভ হেড হান্টার এবং ইন্টারঅ্যাক্টিভ থেরাপি। এর মধ্যে প্রথম আটটি উদ্যোগ স্টার্টআপ ক্যাটাগরির এবং শেষের দুটি আইডিয়া ক্যাটাগরি থেকে নির্বাচন করা হয়েছে।

বিজয়ী ১০টি স্টার্টআপ পাবে জনতা সফটওয়্যার টেকনোলজি পার্কে সদ্য চালু হওয়া আইটি ইনকিউবেটরে অফিস স্পেস। সেইসাথে থাকছে উচ্চগতির ইন্টারনেট, নিরবিচ্ছিন্ন বিদ্যুত্সহ অন্যান্য সুযোগ সুবিধা। সেরা ১০টি স্টার্টআপ নিয়েই আজকের আয়োজন।

অ্যাপ্লিকেশন ককপিট

এটি মূলত একটি অ্যাপ্লিকেশন লাইফসাইকেল ম্যানেজমেন্ট সিস্টেম। এর মাধ্যমে ইন্টারনেট থেকেই আরও দ্রুত এবং কার্যকর উপায়ে ডকুমেন্ট সিস্টেম থেকে তাদের প্রয়োজন অনুসারে ডকুমেন্ট তৈরি কিংবা সম্পাদনা এবং অন্যদের সাথে শেয়ার করা যাবে। এ ছাড়া সফটওয়্যার আর্কিটেকচার, বিল্ড ও টেস্টিং, সফটওয়্যার মেইন্টেনেন্স প্রভৃতি সেবাও পাওয়া যাবে এর মাধ্যমে। এর উদ্যোক্তা প্রতিষ্ঠান ইম্পল ভিস্তা।

ইন্টারঅ্যাক্টিভ থেরাপি

চলাচল করতে অক্ষম, এমন শারীরিক প্রতিবন্ধীদের জন্য তৈরি করা হয়েছে ইন্টারঅ্যাক্টিভ থেরাপি। এর মাধ্যমে এক জায়গায় থেকেই নিয়মিত বিভিন্ন ব্যায়াম করতে পারবেন। মূলত এসব ক্ষেত্রে রোগীকে নিয়মিত একজন থেরাপিস্টের কাছে গিয়ে থেরাপি নিতে হয়। তবে অ্যাপটির মাধ্যমে থেরাপিস্টের তত্ত্বাবধানে ঘরে বসেই কাজটি করা যাবে। একইসাথে কতদূর অগ্রগতি হলো, সে বিষয়টিও দেখা যাবে অ্যাপ থেকেই।

ম্যাডভাইজার

মোবাইল গ্রাহকদের জন্য এটি দারুণ একটি অ্যাপ। কৃত্তিম বুদ্ধিমত্তাভিত্তিক এই অ্যাপটি মোবাইলের বিভিন্ন ধরনের বিল অনেক কমিয়ে আনতে সক্ষম। অ্যাপটি মূলত মোবাইল ব্যবহারের ধরন পর্যালোচনার মাধ্যমে এবং মোবাইল অপারেটরের চালু থাকা বিভিন্ন প্যাকেজ বিবেচনায় নিয়ে একজন গ্রাহকের জন্য সেরা ভয়েস, ডাটা কিংবা কমবো প্যাকের পরামর্শ প্রদান করতে সক্ষম। বিল কমিয়ে আনার পাশাপাশি বিভিন্ন প্যাকেজ ক্রয়ে জটিলতাও দূর করতে পারে এটি। অ্যাপটি তৈরি করেছে হিউম্যাক ল্যাব।

বিডিরেটস.কম

 

এটি মূলত অনলাইনে ব্যাংক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সেবাসমূহ তুলে ধরার একটি প্ল্যাটফর্ম বা অনলাইন ফিনান্সিয়াল অ্যাগ্রিগেটর। একইসাথে ওয়েবসাইটটি ব্যাংক ও ইনস্যুরেন্স কোম্পানিগুলোর ডাইরেক্ট সেলস এজেন্ট হিসেবেও কাজ করবে। ওয়েবসাইটটির মূল উদ্দেশ্য হলো আর্থিক বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারটিকে আরও সহজ এবং দ্রুত করে তোলা। ডিপোজিট অ্যাকাউন্ট, ইনস্যুরেন্স, ক্রেডিট কার্ড, ব্যাংকলোন প্রভৃতি সেবার ক্ষেত্রে ওয়েবসাইটটি থেকে পাওয়া যাবে বিভিন্ন প্রতিষ্ঠানের তুলনামূলক চিত্র। একটি সেবা নেওয়ার আগে একাধিক প্রতিষ্ঠানের সেবা যাচাই করার সুযোগ থাকায় এর মাধ্যমে গ্রাহকরা উপকৃত হবেন। প্রতিষ্ঠানটির সেবা নিতে ক্লিক Ki‚bbdrates.com ওয়েবসাইটে। এই উদ্যোগের উদ্যোক্তা প্রতিষ্ঠান হিসেবে রয়েছে বিডিরেটস হোল্ডিং।

খুঁজুন

বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য বাংলাদেশের তৈরি সার্চ ইঞ্জিন খুঁজুন ডট কম। অন্যান্য সার্চ ইঞ্জিনে প্রচলিত পদ্ধতির পরিবর্তে এটি শুধুমাত্র নির্দিষ্ট কিছু ক্যাটাগরির ওয়েবসাইট থেকে তথ্য অনুসন্ধানের সুবিধা দিয়ে থাকে যার মাধ্যমে আরও কার্যকর সার্চ রেজাল্ট পাওয়া যায়। এটি ব্যবহার করা যাবে khujun.com ওয়েবসাইট থেকে।

ইশকুল

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ক্লাউড ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান ম্যানেজমেন্ট সিস্টেম। ক্লাউড ভিত্তিক হওয়ায় যেকোনো স্থানে বসেই এটি ব্যবহার করা যাবে। এতে আছে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য ভিন্ন ভিন্ন প্যানেল যেখানে শিক্ষার্থী এবং শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্য মিলবে। পুরো সিস্টেমটি ডেস্কটপের পাশাপাশি স্মার্টফোনে ব্যবহারের জন্যও রয়েছে আলাদা অ্যাপ। শিক্ষা প্রতিষ্ঠান ব্যবস্থাপনার জন্য এটি দারুণ একটি সফটওয়্যার।

হিরোজ অব ৭১

মুক্তিযুদ্ধ ভিত্তিক দেশীয় গেম ‘হিরোজ অব ৭১’। দেশের কোনো প্রতিষ্ঠানের তৈরি এটিই প্রথম ফার্স্ট পারসন শ্যুটার গেম। গেমটি তৈরি করেছে পোর্টব্লিস। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের উপর ভিত্তি করে তৈরি করা গেমটি ইতোমধ্যেই দেশের তরুণ জনগোষ্ঠীর কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। গেমটিতে ব্যবহার করা হয়েছে ব্যবহারকারী বান্ধব ইন্টারফেস, থ্রিডি গ্রাফিক্স এবং অ্যানিমেশন।

কগনিটিভ হেড হান্টার

চাকরিদাতাদের জন্য দারুণ একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে কগনিটিভ হেড হান্টার। ধরুন আপনি আপনার প্রতিষ্ঠানের কর্মী নিয়োগের জন্য কোনো একটি জব সাইটে বিজ্ঞাপন দিয়েছেন। এখন সেখান থেকে যেসব সিভি আসবে, কগনিটিভ হেড হান্টার সেগুলোকে আপনার প্রয়োজন এবং প্রার্থীদের যোগ্যতার ভিত্তিতে র্যাঙ্ক করে দেবে। অর্থাত্ যোগ্যতা অনুসারে প্রার্থী বাছাই করার ঝামেলা দূর করে দেবে প্রতিষ্ঠানটি।

জিয়ন

দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে উন্নত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে ভিন্নধর্মী একটি স্টার্টআপ ‘জিয়ন’। প্রতিষ্ঠানটি মূলত স্থানীয় বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রের সহায়তায় টেলিমেডিসিন বা ই-স্বাস্থ্যসেবা পদ্ধতি ব্যবহার করে এসব অঞ্চলের মানুষের কাছে বিশেষজ্ঞ চিকিত্সকদের উন্নত সেবার সুযোগ করে দিচ্ছে। এ ক্ষেত্রে স্থানীয়ভাবে প্রথমেই বাছাই করে নেওয়া হয় একটি ফার্মেসি এবং একজন ফার্মাসিস্টকে। তিনি প্রযুক্তি ব্যবহার করে রোগীর বিভিন্ন তথ্য সঠিকভাবে পাঠিয়ে দেন দূরবর্তী চিকিত্সকের কাছে। ২০১৩ সাল থেকে কাজ করছে এই প্রতিষ্ঠানটি।

সিক্স অ্যাক্সিস

থ্রিডি প্রিন্টিং এবং ইলেকট্রনিক্স সংক্রান্ত বিভিন্ন প্রযুক্তিগত সেবা দিয়ে থাকে সিক্স অ্যাক্সিস টেকনোলজিস। এর পাশাপাশি রোবোটিক্স এবং এমবেডেড সিস্টেম সংক্রান্ত সেবাও আছে তাদের তালিকায়। প্রতিষ্ঠানটি ইতোমধ্যেই চালু করেছে নিজস্ব ব্র্যান্ডের থ্রিডি প্রিন্টার।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৯ জুলাই, ২০১৮ ইং
ফজর৪:০৩
যোহর১২:০৫
আসর৪:৪৩
মাগরিব৬:৪৬
এশা৮:০৭
সূর্যোদয় - ৫:২৬সূর্যাস্ত - ০৬:৪১
পড়ুন