ঈদের আগে পুঁজিবাজারের সূচকে ব্যাপক উত্থান
ইত্তেফাক রিপোর্ট২১ জুন, ২০১৭ ইং
ঈদের আগে পুঁজিবাজারের সূচকে ব্যাপক উত্থান
ঈদুল ফিতরের আগে গতকাল মঙ্গলবার পুঁজিবাজারে ব্যাপক উত্থান হয়েছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক বেড়েছে ৪৮ পয়েন্ট। সঙ্গে লেনদেনও বেড়েছে। এদিকে বিভিন্ন ব্রোকারেজ হাউসে ঘুরে দেখা গেছে, হাউসগুলোতে ঈদের আগে বাজার উত্থান হওয়ায় বিনিয়োগকারীরা খুশি। মার্চেন্ট ব্যাংকাররা বলছেন, সাধারণত রমজান মাসে পুঁজিবাজারে শেয়ার বিক্রির চাপ থাকে। তাই সূচকও নিম্নমুখী হয়। তবে এবার পরিস্থিতি ভিন্ন। এবার কয়েকদিন সূচক কমলেও এখন বাড়তে শুরু করেছে সূচক। এ অবস্থায় বাজারের সূচকের দিকে না দেখে কোম্পানির পরিস্থিতি বিবেচনা করে বিনিয়োগ করার পরামর্শ মার্চেন্ট ব্যাংকারদের।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গতকাল বাজারে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বস্ত্র খাতের কোম্পানিগুলো ঘিরে। এ খাতের কোম্পানিগুলোতে লেনদেন হয়েছে ১৩৫ কোটি টাকা। যা ডিএসইর মোট লেনদেনের প্রায় ২৫ শতাংশ। আর ব্যাংকের শেয়ারে লেনদেন হয়েছে ৬৩ কোটি টাকা। যা ডিএসইর মোট লেনদেনের প্রায় ১২ শতাংশ। গতকাল পুঁজিবাজারে সূচক বাড়ার পেছনে সবচেয়ে বেশি অবদান রেখেছে ব্যাংক ও বস্ত্র খাত। এ খাতের কোম্পানিগুলো ৮১ শতাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এছাড়া ব্যাংকের ৯০ শতাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

ডিএসইর তথ্যে দেখা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ নিয়ে টানা দুই দিন মূল্য সূচক বাড়লো। আগের দিন সোমবার সূচক বেড়েছিল ১৭ পয়েন্ট। গতকাল লেনদেন হওয়া ২১৫টি বা ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৬৭টির বা ২০ শতাংশের। ডিএসইতে লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ৭৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৫৪০ কোটি ৮৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১০৩ কোটি ৮৬ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে  বেশি লেনদেন হয়েছে রিজেন্ট টেক্সটাইলের শেয়ার। এদিন কোম্পানির ২৬ কোটি ৮৯ লাখ টাকার  শেয়ার লেনদেন হয়েছে। লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ারে লেনদেন হয়েছে ১৮ কোটি ১৭ লাখ টাকা। আর প্যাসিফিক টেক্সটাইলের শেয়ারে লেনদেন হয়েছে ১৬ কোটি ১২ লাখ টাকা। আর অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ৩৪০ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ২৩ লাখ টাকা।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২১ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পড়ুন