করের বিপরীতে নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে
১৪ ডিসেম্বর, ২০১৭ ইং
করের বিপরীতে নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে

এসডিজি অর্জনে কর ব্যবস্থা সংস্কারের আহ্বান

g ইত্তেফাক রিপোর্ট

করের বিপরীতে নাগরিক সুবিধাগুলো নিশ্চিত করাতে হবে। সেইসাথে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) শতভাগ দুর্নীতিমুক্ত হওয়া প্রয়োজন।

গতকাল জাতীয় প্রেসক্লাবে বেসরকারি নাগরিক সংগঠনের জোট সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র্র ‘এসডিজি অর্জনে দরকার, প্রগতিশীল কর সংস্কার’ শীর্ষক জাতীয় সংলাপে এ আহ্বান জানানো হয়। সুপ্র সভাপতি এস. এম. হারুন অর রশীদ লাল এর সভাপতিত্বে ও সুপ্র জাতীয় পরিষদ সদস্য আবদুল আউয়ালের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম, এ, মান্নান। বিশেষ অতিথি হিসাবে ছিলেন সংসদ সদস্য কাজী রোজী, নাজমুল হক প্রধান, সাবেক সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন আলাল। সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. এম এ মজিদ।

প্রধান অতিথির বক্তব্যে এম এ মান্নান এমপি বলেন, যেখানে কর দিতে সবাই অনাগ্রহী সেখানে করকে প্রগতিশীল করাটা অনেক চ্যালেঞ্জ ও কষ্টকর। আমরা অনেক অপচয় করি ব্যক্তি পর্যায় থেকে রাষ্ট্রীয় পর্যায়েও। এ ধরনের অবস্থা থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। কর ন্যায্যতা প্রতিষ্ঠার সংগ্রামে আমাদের সবাইকে এক হতে হবে। ড. এম এ মজিদ বলেন, শতকরা ৮ ভাগ করদাতাই মূলত কর সাম্রাজ্যকে নিয়ন্ত্রণ করেন। ভ্যাট সবাই দিচ্ছে কিন্তু সরকার কোষাগারে সেটা যাচ্ছে কিনা, তা নিশ্চিত করতে হবে।

ন্যায্য কর ব্যবস্থা প্রতিষ্ঠায় সুপ্র’র তৃণমূলের উল্লেখযোগ্য দাবি ও সুপারিশগুলোর মধ্যে রয়েছে, দরিদ্রপ্রবণ এলাকাকে মূসকের (ভ্যাটের) আওতামুক্ত রাখা। সর্বোপরি কর ন্যায্যতা প্রতিষ্ঠা করতে নিম্ন আয়ের ব্যক্তিদের কথা বিশেষ বিবেচনায় নিয়ে মূসক (ভ্যাট) আইন ও নীতি প্রণয়ন করতে হবে।

স্বচ্ছতা ও জবাবদিহিতার পরিবেশ সৃষ্টি করার জন্য সংসদীয় স্থায়ী কমিটিগুলোকে সক্রিয় করা জরুরি।

কর্পোরেট কর ফাঁকি বন্ধে সরকারের পক্ষ থেকে আইন সংস্কার-এর মাধ্যমে বিদেশী কোম্পানীগুলোর কাছ থেকে রয়ালিটি সংগ্রহের উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। বিশেষ করে এদেশ থেকে পাচার হওয়া সকল অর্থ উদ্ধারের ক্ষেত্রে সরকারকে শক্তিশালী ভূমিকা প্রয়োজন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ নভেম্বর, ২০১৮ ইং
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২
পড়ুন