চলতি বছর এডিবির সহায়তা ২শ’ কোটি ডলার ছাড়াবে
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং

চলমান প্রকল্প নিয়ে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত

ইত্তেফাক রিপোর্ট

চলতি বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত এই আট মাসে ১৬০ কোটি ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতিশ্রুত এই অর্থ অনুমোদনও দিয়েছে সংস্থাটি। এসময়কালে বাংলাদেশে চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অনুকূলে অর্থছাড় ৪৬ শতাংশ বেড়ে ৫৮ কোটি ৬০ লাখ ডলারে দাঁড়িয়েছে। আরো ৬০ কোটি ডলার প্রস্তাব রয়েছে, যা আগামী ডিসেম্বরের মধ্যে অনুমোদন করা হবে। সবমিলিয়ে চলতি ২০১৮ সালে এডিবির সহায়তা অনুমোদনের আকার ২শ’ কোটি ডলার ছাড়িয়ে যাবে।

এডিবির সহায়তাপুষ্ট প্রকল্পগুলোর অগ্রগতি নিয়ে বাংলাদেশ সরকার, এডিবি ও বাস্তবায়নকারী সংস্থার মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকের পর গতকাল এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজি শফিকুল আযম, এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ ঢাকায় অনুষ্ঠিত এই বৈঠকে যৌথভাবে সভাপতিত্ব করেন। এডিবি উল্লেখ করেছে, চলতি বছর দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত এই পর্যালোচনা সভায় প্রকল্প পরিচালক, সরকারি কর্মকর্তা, এডিবির কর্মকর্তাসহ মোট ১৯০ জন অংশ নিয়েছে।

সভায় মনমোহন প্রকাশ বলেছেন, আমরা অর্থছাড় বাড়িয়েছি যার মধ্যমে চলতি বছর প্রকল্প বাস্তবায়নে রেকর্ড ফল পাওয়ার আশা করা যাচ্ছে। তিনি জানান, চলতি বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত এই আট মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ১৭ ভাগ বেশি অর্থায়ন করা হয়েছে।

বর্তমানে এডিবির অর্থায়নে ৯৪টি ঋণ প্রকল্প এবং ৫৫টি অনুদান প্রকল্প চলমান রয়েছে। এ প্রকল্পগুলোতে অর্থায়নের আকার সাড়ে ৯ বিলিয়ন ডলার। এডিবি বাংলাদেশের জ্বালানি, পরিবহন, পানি, পৌর অবকাঠামো এবং সেবা, শিক্ষা, আর্থিক সংস্থা, কৃষি এবং প্রাকৃতিক সম্পদ ও গ্রামীণ উন্নয়ন খাতে অর্থায়ন করছে। এডিবির সদস্য হওয়ার পর চলতি বছর আগস্ট পর্যন্ত বাংলাদেশে ২৮৪টি প্রকল্পে প্রায় ২২শ’ কোটি ডলার ঋণ দিয়েছে। সেই সাথে ৪৩৫টি কারিগরি সহায়তার প্রকল্পে ২৬ কোটি ৩০ লাখ ডলার ঋণ দিয়েছে এবং ৪১টি প্রকল্পে ৯২ কোটি ২০ লাখ ডলার অনুদান দিয়েছে।

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন