কর ফাঁকিবাজ বিত্তবানদের চিহ্নিত করতে এনবিআরের নির্দেশ
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ইত্তেফাক রিপোর্ট

দেশে বিত্তবানদের কাছ থেকে কাঙ্ক্ষিত হারে আয়কর পাওয়া যাচ্ছে না বলে মনে করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বিত্তবানদের মধ্যে যারা কর ফাঁকি দেন কিংবা কর ফাঁকির প্রবণতা রয়েছে, তাদের চিহ্নিত করতে সংশ্লিষ্ট মাঠ পর্যায়ের অফিসগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া। গতকাল রাজধানীর মালিবাগের শান্তিনগর এলাকায় বিসিএস (কর) একাডেমি আয়োজিত এক অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, দেশের যত বড় বড় ব্যবসায়ী রয়েছে, তাদের করের আওতায় আনতে কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছি।  তাদের কমিশনাররা চিহ্নিত করছেন। বর্তমানে আমাদের যে কর অঞ্চলগুলো রয়েছে, সেখানে গুরুত্বপূর্ণ করদাতাদের ফাইল চিহ্নিত করা হয়েছে। দেশে ধনী-দরিদ্র্যের সম্পদের বৈষম্যের বিষয়টি নিয়ে বছরের পর বছর ধরেই আলোচনা চলছে। তবে অতিসম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক সম্পদ গবেষণা প্রতিষ্ঠান ওয়েল্থএক্সের প্রকাশিত এক প্রতিবেদন এ আলোচনায় নতুন মাত্রা যুক্ত হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, বিশ্বে দ্রুত ধনী হিসেবে উত্থানের সূচকে শীর্ষে রয়েছে বাংলাদেশ। এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা প্রতিবেদনটি পর্যালোচনা করে দেখবো। যারা আয়কর দিচ্ছেন না, তাদের আয়কর দিতে উদ্বুদ্ধ করা হবে।

নতুন নিয়োগপ্রাপ্ত সহকারী কর কমিশনারদের ছয় মাসব্যাপী বুনিয়াদি  প্রশিক্ষণের উদ্বোধন উপলক্ষে ওই  অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় করদাতাদের হয়রানি না করার পাশাপাশি বৈষম্য না করতে কর্মকর্তাদের সতর্ক করেন মোশাররফ হোসেন ভুঁইয়া। তিনি বলেন, শহরে নতুন নতুন বাড়িওয়ালার পাশাপাশি গ্রামাঞ্চলেও করের পরিধি বাড়াতে হবে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, চেয়ারম্যান প্রার্থী এবং মেম্বারসহ এলাকায় বিত্তশালীদের চিহ্নিত করে আয়করের আওতায় আনতে হবে।

কর একাডেমির মহাপরিচালক বজলুর কবির ভুঁইয়ার সভাপতিত্বে এসময় এনবিআরের সদস্য জিয়া উদ্দিন মাহমুদ, কমিশনার সেলিম আফজাল প্রমুখ বক্তব্য দেন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন