চীনা কর্মকর্তাদের ‘খুব রূঢ়’ বললেন ব্রিটেনের রানি
বিবিসি১২ মে, ২০১৬ ইং
চীনা কর্মকর্তাদের ‘খুব রূঢ়’ বললেন ব্রিটেনের রানি
গত বছর চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের যুক্তরাজ্যে রাষ্ট্রীয় সফরের সময় তার সঙ্গে থাকা চীনা কর্মকর্তাদের আচরণ ‘খুব রূঢ়’ ছিল। ওই কর্মকর্তাদের আচরণ নিয়ে মঙ্গলবার বাকিংহাম প্যালেসে একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তার কাছে এমন মন্তব্য করেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। রানি যে ওই মন্তব্যটি করছেন, সেই দৃশ্যটুকু ক্যামেরায় ধারণ করা হয়েছে। তবে বিষয়টি নিয়ে বাকিংহাম প্যালেস, যুক্তরাজ্য বা চীন কেউ কোনো প্রতিক্রিয়া জানাতে রাজি হয়নি।

বাকিংহাম প্যালেসের গার্ডেন পার্টিতে রানির সঙ্গে পরিচিত হওয়ার সময় গত মঙ্গলবার মেট্রোপলিটন পুলিশ কমান্ডার লুসি ডোরসি জানান, তিনি চীনের প্রেসিডেন্টের সফরের সময় নিরাপত্তার দায়িত্ব পালন করেছিলেন। আর তখন রানি বলে ওঠেন, ‘ওহ, দুর্ভাগ্য’। পরে অতিথিদের উদ্দেশে রানি বলেন, ‘তারা (চীনা কর্মকর্তারা) ব্রিটিশ রাষ্ট্রদূত বারবারা উডওয়ার্ডের সঙ্গে খুব অভদ্র আচরণ করেছেন।’ উল্লেখ্য, বারবারা উডওয়ার্ড হলেন চীনে নিয়োজিত প্রথম নারী ব্রিটিশ রাষ্ট্রদূত। চীনের প্রেসিডেন্টের সফরের সময় তিনিও সঙ্গে এসেছিলেন।

রানি এলিজাবেথ যখন চীনা কর্মকর্তাদের আচরণ নিয়ে ক্ষোভ জানাচ্ছিলেন, তখন ডোরসিও রানির কাছে অভিযোগ করে বলেন, ‘শি জিন পিংয়ের সফরের পুরো সময়টুকু আমার জন্য একটা পরীক্ষা ছিল।’ তিনি আরো জানান, এক পর্যায়ে চীনা কর্মকর্তারা তাকে ও বারবারাকে পাশ কাটিয়ে চলে যান এবং বলেন ‘সফর শেষ’। পুলিশ কমান্ডার ডোরসি আরো বলেন, ‘এটি খুবই রূঢ় এবং খুবই অকূটনৈতিক আচরণ।’ রানির সঙ্গে পুলিশ কর্মকর্তার ওই আলাপচারিতার ভিডিও ফুটেজটি ব্রিটিশ সংবাদমাধ্যমগুলোর হাতে পৌঁছেছে।

এদিকে চীনা কর্মকর্তারা ‘রূঢ় আচরণ’ করেছেন কি-না জানতে চাইলে কোনো মন্তব্য করতে রাজি হয়নি ব্রিটিশ রাষ্ট্রদূত বারবারা। বেইজিংয়ের পক্ষ থেকেও এ ব্যাপারে কোন ধরনের প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আর বাকিংহাম প্যালেস কর্তৃপক্ষ রানির মন্তব্যের ব্যাপারে সরাসরি কোন প্রতিক্রিয়া না জানিয়ে বলেন, চীনা প্রেসিডেন্টের সফর ইতিবাচক ছিল

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১২ মে, ২০১৮ ইং
ফজর৩:৫৪
যোহর১১:৫৫
আসর৪:৩৩
মাগরিব৬:৩৫
এশা৭:৫৫
সূর্যোদয় - ৫:১৭সূর্যাস্ত - ০৬:৩০
পড়ুন