ব্রাজিলে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন লুলা হাদ্দাদকে সমর্থন
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ব্রাজিলে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন লুলা হাদ্দাদকে সমর্থন

বিবিসি

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা আগামী মাসের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। তার বদলে রানিংমেট ফার্নান্দো হাদ্দাদকে প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী করতে সমর্থকদের প্রতি আহ্বানও জানিয়েছেন ব্রাজিলে তুমুল জনপ্রিয় এ বামপন্থি রাজনীতিক। মঙ্গলবার দেশটির ওয়ার্কার্স পার্টির নেতা গ্লেইসি হফম্যান পুলিশ সদর দপ্তরের বাইরে লুলার সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা জানান। 

দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত ৭২ বছর বয়সী লুলা এ পুলিশ সদর দপ্তরেই ১২ বছরের দণ্ড ভোগ করছেন। সাবেক এ প্রেসিডেন্ট অবশ্য শুরু থেকেই তার বিরুদ্ধে আনা অভিযোগগুলোকে অস্বীকার করে আসছেন। অক্টোবরের নির্বাচনে অংশ নিতে না দেওয়ার পরিকল্পনার অংশ হিসেবেই তাকে মিথ্যা মামলায় সাজা দেওয়ার চক্রান্ত চলছে বলে রায়ের আগে অভিযোগ করেছিলেন সাবেক এ ট্রেড ইউনিয়ন নেতা। সপ্তাহ দুয়েক আগে ব্রাজিলের সাংবিধানিক আদালত ‘দণ্ডিত লুলা নির্বাচনে দাঁড়াতে পারবেন না’ বলে রায় দিয়েছিল। সাবেক প্রেসিডেন্টের আইনজীবীরা আপিল করেও সিদ্ধান্তটির বদল ঘটাতে পারেননি। নির্বাচনী প্রচারে কট্টর ডানপন্থি রাজনীতিক জাইর বোলসোনারোর ছুরিকাহত হওয়ার কয়েকদিনের মাথায় নিজের প্রার্থিতা প্রত্যাহারের এ ঘোষণা দিলেন লুলা। হামলার পর থেকে ৬৩ বছর বয়সী বোলসোনারোর জনপ্রিয়তা বাড়ছে বলে জনমত জরিপগুলোতে ইঙ্গিত পাওয়া গেছে। ৭ অক্টোবর প্রথম দফার নির্বাচনেও তিনিই শীর্ষস্থান পাবেন বলে মনে করা হচ্ছে। যদিও ওয়ার্কার্স পার্টির আশা, দ্বিতীয় দফার ভোটে তাদের প্রার্থী হাদ্দাদই বাজিমাত করবেন।

জেলখানা থেকে সমর্থকদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে নিজের প্রার্থিতা তুলে নেওয়ার সিদ্ধান্তের কথা জানান লুলা। মঙ্গলবার পুলিশ সদর দপ্তরের বাইরে সেটি পড়ে শোনান হফম্যান। লুলাকে গ্রেপ্তারের প্রতিবাদস্বরূপ এ সদর দপ্তরের বাইরেই পাঁচ মাস ধরে তার অসংখ্য সমর্থক অবস্থান চালিয়ে যাচ্ছিলেন। চিঠিতে ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট থাকা লুলা সমর্থকদের প্রতি হাদ্দাদকে জয়ী করতে সর্বাত্মক চেষ্টারও আহ্বান জানান। লুলার মন্ত্রিসভায় শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করা হাদ্দাদ ২০১৩ থেকে ২০১৭ পর্যন্ত ব্রাজিলের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর সাও পাওলোর মেয়রও ছিলেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন