‘মারিয়া’ মোকাবিলায় সফলতার দাবিতে ট্রাম্পের সমালোচনা
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
বিবিসি

গত বছর পুয়ের্তো রিকোয় প্রাণঘাতী ঘূর্ণিঝড় ‘মারিয়া’ আঘাত হানার পর যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়াকে ‘অসাধারণ’ অ্যাখ্যা দেওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তুমুল সমালোচনা চলছে।

ক্যারিবীয় দ্বীপটির রাজধানী সান জুয়ানের মেয়র কারমেন ইউলিন ক্রুজ টুইটারে বলেছেন, ‘তিন হাজার মানুষের মৃত্যুকে যদি তিনি সফলতা হিসেবে চিন্তা করেন, তাহলে ঈশ্বর আমাদের সহায় হোন।’ ভয়াবহ ওই ঝড়ে লণ্ডভণ্ড হওয়ার ১১ মাস পর আগস্টে যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত দ্বীপটিতে বিদ্যুত্ সংযোগ পুরোপুরি চালু করা সম্ভব হয়। মারিয়া আছড়ে পড়ার পর আট শতাংশ বাসিন্দা দ্বীপটি ছেড়ে চলে গেছে বলে সাম্প্রতিক এক প্রতিবেদনে জানানো হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের পর দুর্বল স্বাস্থ্য সেবা ও অন্যান্য পরিষেবার ঘাটতির কারণেই পুয়ের্তো রিকোর অসংখ্য মানুষকে মৃত্যুর কোলে ঢলে পড়তে হয়েছে। মঙ্গলবার রাতে দ্বীপটির গভর্নর রিকার্ডো রোসেলো এক বিবৃতিতে ঘূর্ণিঝড় মারিয়াকে তাদের সাম্প্রতিক ইতিহাসে ‘সবচেয়ে চরম প্রাকৃতিক দুর্যোগ’ হিসেবে অভিহিত করেছেন। ‘আমাদের মৌলিক অবকাঠামো ধ্বংস হয়ে গিয়েছিল। তিনি বলেছেন হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে, অনেককে এখনো লড়াই করতে হচ্ছে।

যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের বাইরে ক্যারিবীয় অঞ্চলে অবস্থিত এ দ্বীপটিতে প্রায় ৩৩ লাখ মার্কিন নাগরিকের বাস। আটলান্টিক মহাসাগর থেকে উদ্ভূত ঘূর্ণিঝড় ফ্লোরেন্স ক্যারোলিনার দিকে ধেয়ে আসার মুহূর্তে ‘ঘূর্ণিঝড় মারিয়ার অভিজ্ঞতা থেকে মার্কিন প্রশাসন কী শিক্ষা নিয়েছে’ এমন প্রশ্নের জবাবে ট্রাম্প ভয়াবহ ওই দুর্যোগের পর মার্কিন কর্তৃপক্ষের প্রতিক্রিয়ার প্রশংসা করেন। ‘পুয়ের্তো রিকোর গভর্নরকে সঙ্গে নিয়ে কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা, আইনশৃঙ্খলায় নিয়োজিত বাহিনী ও সবাই মিলে যা করেছে তা অসাধারণ ছিল বলে আমি মনে করি। মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি, পুয়ের্তো রিকোয় এটা ছিল আমাদের অবিশ্বাস্য ও অভাবনীয় সাফল্য’।  পুয়ের্তো রিকোর পুনর্গঠনে কেন্দ্রীয় সরকার বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করছে বলেও মঙ্গলবার দাবি করেন ট্রাম্প। তিনি বলেন, ‘যা করেছি তার জন্য পুয়ের্তো রিকোর বেশির ভাগ মানুষই আমাদের সত্যিকারের সাধুবাদ জানাবে বলে মনে করছি।’ ।

মার্কিন প্রেসিডেন্টের এসব মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানান পুয়ের্তো রিকোর গভর্নর রিকার্ডো রোসেলো। পুয়ের্তো রিকোর বাসিন্দারা মার্কিন অন্যান্য অঙ্গরাজ্যের অধিবাসীদের তুলনায় কম নাগরিক অধিকার পাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। ট্রাম্পবিরোধী হিসেবে পরিচিত সান জুয়ানের মেয়র ইউলিন মার্কিন প্রেসিডেন্টের সাম্প্রতিক মন্তব্যকে ‘আহতদের প্রতি অপমান’ অ্যাখ্যা দিয়েছেন। রিপাবলিকান সমর্থকই মারিয়ায় মার্কিন প্রশাসনের ব্যর্থতার কথা স্বীকার করে নিয়েছেন।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন