সীমান্তে আরো ১০ হাজার রক্ষী পাঠাবে ইইউ
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং

বিবিসি

২০২০ সাল পর্যন্ত বেআইনি অভিবাসন মোকাবিলা করতে অতিরিক্ত আরো ১০ হাজার সীমান্তরক্ষী পাঠাবে  ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জেন-ক্লড জানকের সংস্থাটির বার্ষিক বৈঠকে এ কথা বলেন। তিনি অস্থায়ী সমাধানের পরিবর্তে জাহাজে আসা অভিবাসী মানুষদের জন্য আরো সংহতির আহ্বান জানান। 

বক্তৃতায় তিনি জনতুষ্টিবাদ, সন্ত্রাসবাদ ও বেক্সিটের মতো বিষয়গুলো মোকাবিলা করার কথাও উল্লেখ করেছেন। এছাড়া তিনি আফ্রিকা-ইউরোপ জোট বিষয়ে নতুন প্রস্তাব দিয়েছেন। যা মূলত দাতব্য নয়, বরং সহযোগিতার ওপর ভিত্তি করে একটি মহাদেশ থেকে আরেকটি মহাদেশের মুক্ত বাণিজ্যের চুক্তির দিকে অগ্রসর হবে। তিনি ডলারের পর ইউরোকে সবচেয়ে শক্তিশালী মুদ্রা হিসেবে কৌশলগতভাবে ব্যবহারের সুপারিশ করেছেন। বেক্সিটের বিষয়ে শক্তিশালী নেতৃত্বের আহ্বান জানিয়ে জানকের আরো বলেছেন, যুক্তরাজ্য অন্য সাধারণ তৃতীয় কোনো দেশের মতো আমাদের কাছে বিবেচিত হবে না।

জানকেরের এ বার্ষিক বক্তৃতার পর বিবিসি এক বিশ্লেষণে বলেছে, তার উত্তরাধিকারদের উদ্দেশ্য করে তিনি মূলত এ বক্তৃতাটি প্রদান করেছেন। তিনি এ বিষয়টি পরিষ্কার করেছেন তিনি কারো পিঠ চাপড়াতে আগ্রহী নন। তার বক্তব্যের মূল বার্তা হলো ইউরোপ সঠিক পথে এগুচ্ছে। এর জন্য তাড়াহুড়া করা উচিত নয় বলে মনে করেন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন