ঢাকা শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫
২৪ °সে

ক্ষেপণাস্ত্র চুক্তি রক্ষায় রাশিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের

ক্ষেপণাস্ত্র চুক্তি রক্ষায় রাশিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্রের

আল জাজিরা

ইউরোপকে পারমাণবিক ক্ষেপণাস্ত্রমুক্ত রাখতে ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) নামে একটি চুক্তি স্বাক্ষর হয়। চুক্তিটি বহাল রাখার জন্য যুক্তরাষ্ট্রকে প্রস্তাব দিয়েছিল রাশিয়া। কিন্তু রাশিয়ার এ প্রস্তাব নাকচ করেছে যুক্তরাষ্ট্র। আগামী মাসে এ চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেবে ওয়াশিংটন।

গত সপ্তাহে এ চুক্তি নিয়ে জেনেভায় বৈঠক করেন মার্কিন ও রুশ কর্মকর্তারা। বৈঠকের পর যুক্তরাষ্ট্রের আর্মস কন্ট্রোল অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটির আন্ডার সেক্রেটারি আন্দ্রিয়া থম্পসন জানান, রাশিয়া তাদের নতুন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পর্যবেক্ষণের অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়েছে। ওয়াশিংটনের মতে, রাশিয়ার এ আচরণ আইএনএফ চুক্তির লঙ্ঘন। থম্পসন বলেন, যুক্তরাষ্ট্র ছয় মাসের মধ্যে আইএনএফ চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করবে। আগামী ২ ফেব্রুয়ারি থেকে এ প্রক্রিয়া শুরু হবে।

যুক্তরাষ্ট্র ও তার ন্যাটোভুক্ত মিত্রদেশগুলো চেয়েছিল, রাশিয়া যেন তাদের পারমাণবিক সক্ষমতাসম্পন্ন ৯এম৭২৯ ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি ধ্বংস করে দেয়। ওয়াশিংটন বলছে, এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি সংক্ষিপ্ত নোটিসে ইউরোপে হামলা চালাতে পারে। তবে মস্কো বলছে, যুক্তরাষ্ট্র ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটির সক্ষমতা নিয়ে যে অভিযোগ করছে, তা সঠিক নয়। রাশিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি আইএনএফ চুক্তির সঙ্গে সংগতিপূর্ণ বলে জানিয়েছে দেশটি।

১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান এবং তত্কালীন সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভের মধ্যে স্বাক্ষরিত আইএনএফ চুক্তিটি মার্কিন সিনেট কর্তৃক অনুমোদিত হয়। এ চুক্তি অনুযায়ী, বিশ্বের শীর্ষ পারমাণবিক শক্তিধর দেশ দুটি তাদের অস্ত্রভাণ্ডার থেকে মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র সরিয়ে ফেলে। একই সঙ্গে সংক্ষিপ্ত নোটিসে পারমাণবিক হামলার সক্ষমতা কমিয়ে আনে। এ চুক্তির মাধ্যমে ৫০০ থেকে ৫ হাজার কিলোমিটার সক্ষমতার ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ হয়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন