বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

ভার্চুয়াল রিয়েলিটি: বাজ অলড্রিনের সঙ্গে ঘুরে আসুন মঙ্গলে

ভার্চুয়াল রিয়েলিটি: বাজ অলড্রিনের সঙ্গে ঘুরে আসুন মঙ্গলে
অনলাইন ডেস্ক১৮ মার্চ, ২০১৭ ইং ১২:৩৮ মিঃ
ভার্চুয়াল রিয়েলিটি: বাজ অলড্রিনের সঙ্গে ঘুরে আসুন মঙ্গলে
চাঁদে হাটা মানব ইতিহাসের দ্বিতীয় ব্যক্তি বাজ অলড্রিন এবার আপনাকে নিয়ে যাবে মঙ্গলে। ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে একটি সিনেমা তৈরি করে এমন পরিকল্পনারই ইঙ্গিত দিলেন এই জীবন্ত কিংবদন্তি।
 
লালগ্রহ মঙ্গলের উষর মাটিতে হাটার অভিজ্ঞতা দেয়া অলড্রিনের ‘সাইক্লিং পাথওয়েজ টু মার্স’ সিনেমাটির ব্যাপ্তি মাত্র ১০ মিনিটের। তারপরও এটি মানুষকে মঙ্গলে হাটারত মহাকাশচারীদের মতোই অনেকটা বাস্তবতায় নিয়ে যাবে বলে অনেকের বিশ্বাস।
 
এছাড়া এই বিজ্ঞানী সিনেমাটির মাধ্যমে এমন কিছু পরিকল্পনার কথা তুলে ধরেছেন, যার ফলে পৃথিবী থেকে মঙ্গলে যাওয়ার জন্য ছয় মাসের একটি ট্রিপ কল্পনা করা হয়েছে। যেখানে পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদকে এই দুটি গ্রহের মধ্যে যাতায়াতকালীন সময়ের ‘পিটস্টপস’ হিসেবে ব্যবহার করা হবে।
 
বার্তা সংস্থা বিবিসিকে দেয়া সাক্ষাতকারে অলড্রিন আরো বলেন, চলচ্চিত্রটি বিশ্বের স্বপ্নবাজ ও উন্নত দেশগুলোকে মঙ্গলে অভিযানের সাহস যোগানোর উপর বিশেষ দৃষ্টিপাত করবে। 
 
এটি একক দেশ বা একক মানুষের দ্বারা সম্ভব নয়, মঙ্গলে পরিভ্রমণের স্বপ্ন বাস্তবায়নে অনেক দেশ ও জাতিকে বড় ধরণের বাজেট নিয়ে আগানোর আহ্বানও জানান অলড্রিন।
তবে তিনি মহাকাশযাত্রার ক্ষেত্রে যুগান্তকারী উদ্যোগ নেওয়ায় স্পেসএক্স কোম্পানির প্রধান নির্বাহী এলোন মাস্কের প্রশংসা করেন। কিন্তু মঙ্গলে উপনিবেশ স্থাপন বিষয়ক গবেষণা ও দূরদর্শী পদক্ষেপে কোন কোম্পানির সফলতার চেয়ে সরকারী হস্তক্ষেপই মুখ্য বলে মন্তব্য করেছেন। বিবিসি। 
 
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৯ মে, ২০১৭ ইং
ফজর৩:৪৫
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪৩
এশা৮:০৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৩৮