বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

আশা জাগাচ্ছে নতুন আবিষ্কৃত ‘সুপার আর্থ’

আশা জাগাচ্ছে নতুন আবিষ্কৃত ‘সুপার আর্থ’
প্রাণের অস্তিত্ব নিয়ে গবেষণা
অনলাইন ডেস্ক২১ এপ্রিল, ২০১৭ ইং ০০:২১ মিঃ
আশা জাগাচ্ছে নতুন আবিষ্কৃত ‘সুপার আর্থ’

জ্যোতির্বিজ্ঞানীরা এ পর্যন্ত অনেকগুলো গ্রহ আবিষ্কার করেছেন যেগুলোতে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা নিয়ে তারা কথা বলেছেন। কিন্তু শেষ পর্যন্ত অনেকগুলোর বিষয়ে আর গবেষণা এগোয়নি। তবে বিজ্ঞানীরা অতি সম্প্রতি একটি সুপার আর্থের সন্ধান পেয়েছেন যেটিতে প্রাণের অস্তিত্ব থাকার ব্যাপারে তারা আশা প্রকাশ করেছেন। এই গ্রহটি আমাদের সৌরজগত থেকে ৩৯ আলোকবর্ষ (টানা ৩৯ বছরে আলো যতদূর ভ্রমণ করতে পারে) দূরে অবস্থিত। আমাদের সৌরজগতের বাইরে অবস্থিত এই গ্রহের নাম এলএইচএস ১১৪০বি।

এই গ্রহের উদ্ভাবনের সঙ্গে জড়িত বিজ্ঞানীরা জানিয়েছেন, এলএইচএস ১১৪০বি পর্বতময় একটি গ্রহ। এটি একটি নক্ষত্রকে ঘিরে আবর্তিত হচ্ছে যা আমাদের সূর্যের চেয়ে আকারে ছোট। তবে আমাদের গ্যালাক্সিতে পৃথিবীর আচরণ যেমন, এর আচরণ প্রায় একই রকম। একারণে গ্রহটি আশাবাদি করেছে বিজ্ঞানীদের।

গবেষক দলের অন্যতম সদস্য জ্যাসন ডিটম্যান বলেছেন, গত এক দশকে তিনি এই সৌরজগতের বাইরে যতগুলো গ্রহের সন্ধান পেয়েছেন তার মধ্যে এলএইচএস ১১৪০বি সবচে ‘আকর্ষণীয়’। তাই এটি নিয়ে গবেষণায় বিজ্ঞানীরা মোটেও বিরক্ত হবেন না। এমআর্থ সাউথ টেলিস্কোপ নেটওয়ার্কের সাহায্যে এই গ্রহের সন্ধান পাওয়া গেছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এলএইচএস ১১৪০বি নামক সুপার আর্থের আমাদের পৃথিবীর চেয়ে প্রায় দেড় গুণ ব্যাস এবং সাড়ে ছয় গুণ ভর আছে। আর এর উপরের বায়ুমণ্ডল নিয়ে গবেষণায় এটা দেখা গেছে এতে তরল, কঠিন এবং বায়বীয় তিন অবস্থাতেই পানি থাকতে পারে। তাছাড়া পৃথিবীর মতো চৌম্বকীয় ক্ষেত্র আছে। একারণে বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর বাইরে যদি প্রাণের অস্তিত্ব কোনো গ্রহে থাকে তবে অবশ্যই সেটা এলএইচএস ১১৪০বি সুপার আর্থ।

সিএনএন

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৭ জুন, ২০১৭ ইং
ফজর৩:৪৫
যোহর১২:০২
আসর৪:৪২
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৪৭