বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

সোফিয়া এখন ঢাকায়

সোফিয়া এখন ঢাকায়
অনলাইন ডেস্ক০৫ ডিসেম্বর, ২০১৭ ইং ১৪:১৫ মিঃ
সোফিয়া এখন ঢাকায়
 
সামাজিক খেতাব পাওয়া রোবট সোফিয়া ঢাকায় পৌঁছেছে। আজ মঙ্গলবার সকালে বাক্সবন্দি অবস্থায় থাই এয়ারওয়েজের একটি বিমানে করে ঢাকা পৌঁছায় সোফিয়া।
 
সোফিয়ার সঙ্গে বাংলাদেশে এসেছেন নির্মাতা ডেভিড হ্যানসন। সোফিয়ার দেহের বিভিন্ন অংশ খুলে খণ্ড খণ্ডভাবে বাক্সবন্দি করে ঢাকায় আনা হয়েছে। তার আগমন উপলক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মকর্তাদের মধ্যে ছিল কৌতূহল।
 
আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (বিআইসিসি) পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হবে তথ্যপ্রযুক্তির বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’।
আয়োজনে অংশগ্রহণ করবে সৌদির নাগরিকত্ব পাওয়া রোবট সোফিয়া। ডিজিটাল ওয়ার্ল্ডে সোফিয়াকে নিয়ে দুটি সেশন করা হবে। প্রথম সেশনে দেশের পলিসি মেকার এবং সাংবাদিকদের সঙ্গে তার বৈঠক হবে।
 
মানুষের মতো দেখতে রোবট সোফিয়াকে তৈরি করেছে হংকংভিত্তিক প্রতিষ্ঠান হ্যানসন রোবটিক্স। রোবটটিকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে সে মানুষের ব্যবহারের সাথে খাপ খাইয়ে নিতে ও শিখতে পারে এবং মানুষের সাথে কাজ করতে পারে। ২০১৫ সালের ১৯ এপ্রিল সোফিয়াকে ‘অ্যাক্টিভেট’ করা হয়। গত ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়।
 
ইত্তেফাক/আনিসুর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮