বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

উপচেপড়া ভিড়ে সমস্যায় সোফিয়া

উপচেপড়া ভিড়ে সমস্যায় সোফিয়া
ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ উদ্বোধন
ইত্তেফাক রিপোর্ট০৭ ডিসেম্বর, ২০১৭ ইং ০০:১২ মিঃ
উপচেপড়া ভিড়ে সমস্যায় সোফিয়া

শুরু হয়েছে দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তির প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’। গতকাল বুধবার প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বরাবরের মতো ডিজিটাল ওয়াল্ডের বিভিন্ন কর্মসূচির পাশাপাশি এবারের আয়োজনের বিশেষ আকর্ষণ ছিল বিশ্বের প্রথম নাগরিক-রোবট সোফিয়ার উপস্থিতি। ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন বেলা আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত সোফিয়াকে রাখা হয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে। পরবর্তীতে এই নারী রোবট ‘টেক-টক উইথ সোফিয়া’ শিরোনামে একটি অনুষ্ঠানে অংশ নেয়।

সেমিনারের শুরুতে রোবটটির ডিজাইনার ডেভিড হ্যানসন সোফিয়ার কারিগরি দিক নিয়ে বক্তৃতা দেন। অনুষ্ঠানের এক পর্যায় বাঙালি মেয়ের পোশাকে হল অব ফেমে দর্শকদের সামনে এলে দর্শকদের চিত্কার-চেঁচামেচিতে সমস্যায় পড়ে রোবট সোফিয়া। অনুষ্ঠানটি দুই ঘণ্টা হওয়ার কথা থাকলেও তা ৪০ মিনিটের মধ্যে শেষ হয়। এ ছাড়া অনুষ্ঠানে দুই হাজার দর্শক উপস্থিত থাকার কথা থাকলেও দর্শক হয়েছিল পাঁচ হাজারের মতো। প্রচণ্ড হৈ-চৈয়ের মধ্যে সঞ্চালকরা এ সময় দর্শকদের উদ্দেশ্যে বলতে থাকেন— ‘আপনাদের শব্দে সোফিয়ার সমস্যা হচ্ছে, সে এত শব্দে সাড়া দিতে সমস্যায় পড়বে।’

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী মঞ্চ ছেড়ে যাওয়া মাত্রই সোফিয়াকে কাছ থেকে দেখতে ভিড় লেগে যায় দর্শকদের। আর বিকালের অনুষ্ঠানের আগে বেলা ১টা থেকেই অনুষ্ঠানস্থলের মূল ফটকে দেখা যায় দর্শকদের দীর্ঘ সারি। পরে মূল ফটক খুলে দেওয়া হলেও কেবল নিবন্ধিতদের একাংশের ভেতরে ঢোকার সুযোগ হয়। অনুষ্ঠান শুরুর সময়ও হাজারখানেক দর্শককে বাইরে অপেক্ষা করতে দেখা যায়।

নারী রোবট সোফিয়া এদেশের মানুষকে চমকে দিয়েছে। বাংলাদেশ সম্পর্কে সে কতটা জানে তা সে প্রমাণ করেছে ইতোমধ্যে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রীর সঙ্গে বেশ কিছুক্ষণ কথা হয় সোফিয়ার। ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতার সোফিয়াকে তৈরি করেছে হংকংয়ের হ্যানসন রোবোটিকস। মানবীর আদলে তৈরি এই রোবট প্রশ্ন শুনে ইংরেজিতে তার উত্তর দিতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সে কণ্ঠ ও চেহারা শনাক্ত করতে পারে; বিভিন্ন তথ্য-উপাত্ত ব্যবহার করে ক্রমাগত বাড়িয়ে নিতে পারে নিজের জ্ঞান।

গত অক্টোবরে রিয়াদে ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ’ শীর্ষক এক সম্মেলনে সোফিয়াকে দেওয়া হয়েছে সৌদি আরবের নাগরিকত্ব। বিশ্বের কোনো দেশে রোবটকে নাগরিকত্ব দেওয়ার এমন ঘোষণা এটাই প্রথম ছিল। যদিও এর পরে অনেক বিতর্ক সৃষ্টি হয় রোবটের নাগরিকত্ব নিয়ে।

ডিজিটাল ওয়ার্ল্ডে যোগ দিতে গত সোমবার ঢাকায় এসে পৌঁছায় সোফিয়া। এর সঙ্গে আসেন হংকং পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের জিওভানি লায়নও। উত্সুক জনতাকে হতাশ করে গতকাল রাতেই ঢাকা ত্যাগ করে সোফিয়া।

প্রযুক্তিপ্রেমীদের ভিড়: দেশের সবচেয়ে বড় প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-এর প্রথম দিনেই ভিড় জমিয়েছেন প্রযুক্তিপ্রেমীরা। দর্শনার্থীদের ভেতরে ঢোকার দীর্ঘ লাইন পেরিয়ে গেছে বাণিজ্য মেলার মাঠও। সকাল থেকেই মেলায় আগতরা বাইরে অপেক্ষা করতে থাকেন। দীর্ঘ সারিতে দাঁড়িয়েই সবাই নিবন্ধন করে প্রদর্শনীতে প্রবেশ করেন।

‘রেডি ফর টুমরো’ এ স্লোগান নিয়ে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও সক্ষমতা তুলে ধরতে গতকাল বুধবার থেকে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে শনিবার পর্যন্ত।

আয়োজকরা জানান, এবারের মেলা বৃহত্ পরিসরে ও আড়ম্বরপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে। এই আয়োজনে গুগলসহ খ্যাতিমান তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক বক্তা ২৪টির বেশি সেমিনারে অংশ নেবে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার বিষয়ক সম্মেলনের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলন। প্রযুক্তিপ্রেমীদের জন্য প্রদর্শনীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, স্টার্টআপ জোন, কিডস জোন, মেড ইন বাংলাদেশ জোন এবং ইন্টারন্যাশনাল জোন রয়েছে। ফেসবুক অথবা ডিজিটাল ওয়ার্ল্ডের ওয়েবসাইটের (www.digitalworld.org.bd) মাধ্যমে প্রদর্শনীতে প্রবেশের জন্য রেজিস্ট্রেশন করা যাবে।

স্মার্টফোনে চলবে হুইলচেয়ার: ডিজিটাল ওয়ার্ল্ডের বিভিন্ন প্রদর্শনীর মধ্যে আকর্ষণীয় একটি প্রদর্শনী হলো- অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে পরিচালিত স্মার্টফোনের মাধ্যমে চলা ‘স্মার্ট হুইলচেয়ার’। কনসোলের মাধ্যমে খুব সহজেই চালানো যাবে এই চেয়ার। ডিজিটাল ওয়ার্ল্ডে এই হুইলচেয়ার প্রদর্শন করছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প। এটুআই এর স্টলে স্মার্ট হুইলচেয়ার ছাড়াও প্রদর্শন করা হচ্ছে প্রতিবন্ধীদের জন্য ‘ট্রাই অ্যাঙ্গেল’ নামের একটি বিশেষ যান। সোলার প্যানেলের মাধ্যমে পরিচালিত ৩ চাকা বিশিষ্ট এই যান চালাতে শারীরিকভাবে কোনো পরিশ্রম করতে হবে না।

এটুআই এর একজন মুখপাত্র জানান, প্রদর্শনীর জন্য এগুলো এখানে আনা হয়েছে। চাইলে এটুআইয়ের সঙ্গে যোগাযোগ করে যে কেউ ট্রাই অ্যাঙ্গেল ও স্মার্ট হুইলচেয়ার সংগ্রহ করতে পারবেন।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৩ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১১
যোহর১১:৫৩
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:১২