বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

স্পেস রকেটকে ‘হাই’ জানাতে...

স্পেস রকেটকে ‘হাই’ জানাতে...
ইত্তেফাক ডেস্ক২২ মার্চ, ২০১৮ ইং ২৩:২৩ মিঃ
স্পেস রকেটকে ‘হাই’ জানাতে...

মহাকাশ গবেষণার ইতিহাসে সবচেয়ে ভারী রকেট ‘ফ্যালকন হেভি’ সফলভাবে উড্ডয়ন করাতে সক্ষম হয়েছে এলোন মাস্কের প্রতিষ্ঠান স্পেস এক্স। ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে রকেটটি উেক্ষপণ করা হয়েছিল।

২৭ ইঞ্জিনের এ রকেটটি ৬৪ টন ওজন নিয়ে মহাশূন্যে পাড়ি দিতে সক্ষম। ফ্যালকন হেভি রকেটটি উেক্ষপণের সময় ব্যক্তিগত সংগ্রহে থাকা একটি টেসলা রোডস্টার গাড়িও রকেটে চাপিয়ে দেন এলোন মাস্ক। কিন্তু তার সেই স্পেস এক্স রকেটকে ‘হাই’ জানাতে যুক্তরাষ্ট্রের কানসাসের কৃষক ডেরেক ক্লিনজেবার্গ আরো মজার এক কাণ্ড করেছেন।

মহাকাশে ছুটে চলা স্পেস এক্সকে ‘হাই’ জানাতে নিজের কাছে থাকা তার সবচেয়ে ‘মূল্যবান সম্পদ’ গরুর পালকে কাজে লাগান। দিগন্তজোড়া মাঠের মধ্যে গরুগুলোকে এমনভাবে সাজিয়ে দেন যেটি উপর থেকে দেখলে মনে হয় ‘হাই’ লেখা হয়েছে।

মূলত স্পেস এক্স এর সফলতাকে স্বাগত জানাতেই তিনি এই কাণ্ড করেন। গরুগুলো সারিবেঁধে দাঁড়ানোর পর সেটিকে হাই এর মতো দেখায় কীনা তা নিশ্চিত হতে তিনি সাহায্য নেন বিশেষ এক ধরনের স্যাটেলাইটের। আকাশের অনেক ওপর থেকে স্যাটেলাইটের সাহায্যে তোলা হয় গরু দিয়ে লেখা সেই ‘হাই’।

তার সেই অভিনব ‘হাই’ লেখার ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সাড়া ফেলেছে। পেশায় একজন কৃষক হওয়ায় তিনি কৃষকের স্টাইলেই এলোন মাক্সের স্পেস এক্স রকেট উেক্ষপণকে স্বাগত জানিয়েছেন।

ডেরেক বলেন, কাজটা বেশ মজার ছিল, কিন্তু মাঠের চারপাশে প্রচুর সবুজ ঘাস থাকায় বেশিক্ষণ তাদের সেখানে আটকে রাখা সম্ভব হয়নি।-ইউপিআই

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০