বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

আইফোনে নতুন যেসব আপডেট নিয়ে এসেছে অ্যাপল

আইফোনে নতুন যেসব আপডেট নিয়ে এসেছে অ্যাপল
অনলাইন ডেস্ক০৩ এপ্রিল, ২০১৮ ইং ১৭:০০ মিঃ
আইফোনে নতুন যেসব আপডেট নিয়ে এসেছে অ্যাপল
সম্প্রতি আইফোনের সফটওয়্যার ব্যবস্থা আইওএসের নতুন ভার্সন ১১. ৩ চালু করেছে টেক জায়ান্ট অ্যাপল। এর আগে, গত তিন মাস ধরে এর পরীক্ষানিরীক্ষা চলে। জানা গেছে, আইওএস ১১. ৩ ভার্সনের ফোনে ব্যাটারির যাবতীয় তথ্য সেটিংস এ গিয়ে ব্যাটারি অপশনে ক্লিক করেই পরীক্ষা করে নিতে পারবেন গ্রাহকেরা। 
আপডেটটি আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন এক্স, আইফোন ৬, আইফোন ৬ প্লাস, আইফোন এসই, আইফোন ৬ এস, আইফোন ৬ এস প্লাস, আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাস এ কাজ করবে। ব্যাটারি শেষ হয়ে গেলেও হঠাৎ করে যাতে সিস্টেম শাটডাউন না হয়ে যায় তার জন্য নিজে থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা নেবে ফোন। তবে অবশ্যই আইওএস ১১. ৩ ভার্সন ইন্সটল করে নিতে হবে।
ফোনের ব্যক্তিগত তথ্য আরও সুরক্ষিত রাখতে এবার নতুন ব্যবস্থা এনেছে আইওএস ১১. ৩ এবং ম্যাকওএস ১০.১৩.৪। এই দু’টি ভার্সন ফোনে থাকলেই গ্রাহকেরা দেখতে পাবেন একটি ‘প্রাইভেসি আইকন’। এই আইকনে ক্লিক করলেই কীভাবে ডেটা সুরক্ষিত থাকবে সেটা জানিয়ে দেবে ফোনের অপারেটিং সিস্টেম।
আইওএস ভার্সন ১১. ৩ থাকলে আইফোন এক্স এর গ্রাহকেরা পাবেন চারটি নতুন ‘অ্যানিমোজি’ লায়ন, বিয়ার, ড্রাগন এবং স্কাল। এবার থেকে এই অ্যানিমোজিগুলো ফেসিয়াল এক্সপ্রেশন এবং গলার স্বরও নকল করবে। আইফোন ব্যবহারকারীদের জন্য ‘এআর অ্যাপ’ (অগমেন্টেড রিয়ালিটি) আরো মডিফাই করেছে অ্যাপল। ২ডি ইমেজ, কোনো ছবির ভার্টিকাল এবং হরাইজন্টাল সারফেস একই সঙ্গে দেখতে পাবেন গ্রাহকেরা।
নতুন ভার্সনে এ বার ‘বিজনেস চ্যাট মেসেজিং’ ফিচার এনেছে অ্যাপল। আইফোন বা আইপ্যাডে এই ফিচার ইন্সটল করা থাকলে গ্রাহকেরা সহজেই যেকোনো হোটেল বা ব্যাঙ্কের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন। অ্যাপল মিউজিক, খবর, পে এবং অ্যাপল টিভি অ্যাপেও কিছু পরিবর্তন এনেছে আইওএসের এই নতুন ভার্সন। তা ছাড়া ‘অ্যাডভান্সড মোবাইল লোকেশন’ (এএমএল) এর মাধ্যমে গ্রাহকেরা দরকারি ফোন কলের সময় নিজেদের লোকেশন সহজেই পাঠাতে পারবেন। এনডিটিভি।
 
ইত্তেফাক/সেতু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬