বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

বয়স ও অভিজ্ঞতার আলোকে বাড়ে মস্তিষ্কের নিউরন: গবেষণা

বয়স ও অভিজ্ঞতার আলোকে বাড়ে মস্তিষ্কের নিউরন: গবেষণা
অনলাইন ডেস্ক০৯ এপ্রিল, ২০১৮ ইং ১৮:৫২ মিঃ
বয়স ও অভিজ্ঞতার আলোকে বাড়ে মস্তিষ্কের নিউরন: গবেষণা
কৈশোর পেরিয়ে গেলে মানব মস্তিষ্কের ভেতর আর কোনো নিউরনের জন্ম হয়না, পূর্বের এ মতবাদের সঙ্গে খাপ খাচ্ছে না বিজ্ঞানীদের নতুন গবেষণার ফল। এবার তারা জানাচ্ছেন, বয়স বাড়ার সঙ্গে অভিজ্ঞতার আলোকে মস্তিষ্কে আরো অনেক অনেক নিউরন সেল গজিয়ে ওঠে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এমনটিই জানানো হচ্ছে।
নতুন গবেষণায় বিজ্ঞানীরা বলছেন, ‘মানুষের বয়স বাড়ার ফলে শিক্ষা, স্মৃতি ও আবেগীয় অভিজ্ঞতার আলোকেও জন্ম হয় নতুন নতুন নিউরন সেলের। তবে বেশিরভাগ নিউরন সেলের জন্ম হয় শিশুকালে। আর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই জন্মহার কমতে থাকে। মানুষ ছাড়াও ইদুর ও এর কাছাকাছি গোত্রের প্রাণীদের ক্ষেত্রে তাই দেখা গেছে।’ নতুন এই আবিষ্কার এখন থেকে স্মৃতিহারানো মানুষের চিকিৎসায় সহায়ক হবে বলে আশা করছেন তারা। 
এছাড়া বিজ্ঞানীদের অপর একটি দল বলছেন, ‘প্রাপ্ত বয়স্ক হয়ে গেলেও মস্তিষ্কের কোনো কোনো অংশে নিউরন সেলের জন্ম হতে থাকে। এমনকি বয়সের তারতম্যের কারণে এর উৎপাদন হারে কোনো পার্থক্য পরিলক্ষিত হয়না। আর এই সূত্র ধরে আরো গবেষণা চালিয়ে ‘আলজেইমারে’র মতো মস্তিষ্কের নানা জটিল রোগের চিকিৎসা করাও সম্ভব হবে।’ দ্য গার্ডিয়ান।
 
ইত্তেফাক/সেতু
 
 
 
 
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২