বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

‘গোপন কথাটি রবে না গোপনে’

‘গোপন কথাটি রবে না গোপনে’
ইত্তেফাক ডেস্ক১০ এপ্রিল, ২০১৮ ইং ০০:৫৭ মিঃ
‘গোপন কথাটি রবে না গোপনে’

ব্যক্তিগত ফেসবুক একাউন্টের গোপনীয়তা নিয়ে অনেকেই বেশ চিন্তিত। নানা ধরনের পোস্ট ফেসবুকের বন্ধুদের সাথে শেয়ার করলেও অনেক কিছুই গোপন রাখতে চান। বিশেষ করে কারো সাথে ম্যাসেঞ্জারে আলাপ করলে তার গোপনীয়তা গ্রাহকদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। আপাত দৃষ্টিতে যে কারো মনে হতে পারে যার সাথে চ্যাটিং করছেন তিনি তা প্রকাশ না করলে সেটি বেশ সুরক্ষিত থাকবে। কিন্তু এবার খোদ ফেসবুক একটি গোপন তথ্য ফাঁস করে দিয়ে হৈচৈ ফেলে দিয়েছে। এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, ম্যাসেঞ্জারে আদান-প্রদান করা কোন বার্তাই আসলেই গোপন থাকে না। সব কিছুর ওপরই নজরদারি করে ফেসবুক। তবে গ্রাহকের ভয়েক চ্যাটিং কিংবা ভিডিও কলের ওপর নজর করে না ফেসবুক।

সমপ্রতি ফেসবুক জানিয়েছে, ম্যালওয়ার লিঙ্কস এবং শিশু পর্নগ্রাফি রোধে নিয়মিত স্ক্যান করে ব্যবহারকারীদের ম্যাসেঞ্জার। এই ধরনের কোন তথ্য পেলেই ব্যবস্থা নেয় ফেসবুক। পাশাপাশি নাশকতামূলক কর্মকাণ্ডকে উসকে দিতে পারে এমন সব বার্তা রিপোর্ট করারও সুযোগ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ব্যবহারকারীরা নিজেদের ব্যক্তিগত তথ্যকে যথেষ্ট গোপন মনে করলেও আসলে তা মোটেও গোপন থাকে না।

ব্যবহারকারীদের একাউন্টে এভাবে নজরদারির যুক্তি তুলে ধরতে গিয়ে ফেসবুক বলছে, ব্যবহারকারীদের একাউন্টের সব তথ্য গোপন রাখার প্রতি আমরা যথেষ্ট গুরুত্ব দেই। কিন্তু এই গোপনীয়তার কারণে যাতে কোন ধরনের বাজে পরিস্থিতি সৃষ্টি না হয় কিংবা কোন অনৈতিক কিছু না ঘটে সেদিকেও আমাদের গুরুত্ব দিতে হয়। অনাকাঙ্খিত ঘটনা এড়াতেই মূলত স্বয়ক্রিয় টুলস ব্যবহার করে ব্যবহারকারীদের ম্যাসেঞ্জারে নজর রাখা হয়।-সিএনএন

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০