বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

মহাকাশে নতুন গ্রহ সন্ধানকারী স্যাটেলাইট পাঠাচ্ছে নাসা

মহাকাশে নতুন গ্রহ সন্ধানকারী স্যাটেলাইট পাঠাচ্ছে নাসা
অনলাইন ডেস্ক১৫ এপ্রিল, ২০১৮ ইং ২০:৫১ মিঃ
মহাকাশে নতুন গ্রহ সন্ধানকারী স্যাটেলাইট পাঠাচ্ছে নাসা
সৌরজগতের বাইরে আরো যেসব গ্রহ আছে সেগুলো আবিষ্কার করতে এবার মহাকাশে স্যাটেলাইট পাঠাতে যাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এ লক্ষ্যে নাসা সোমবার মহাকাশে যে উপগ্রহটি পাঠাচ্ছে তার নাম ‘টেস বা ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট’।
এই মিশনে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার বিজ্ঞানীরা দুই লাখের মতো নক্ষত্রের উপর নজর রাখবেন। আমাদের এই পৃথিবীর সমান গ্রহ থেকে শুরু করে গ্যাসের তৈরি বৃহদাকার কোন গ্রহ, মহাকাশে এরকম যা কিছু আছে তার সবকিছুর উপরেই অনুসন্ধান চালাবে এই টেস স্যাটেলাইট। নাসা বলছে, ‘আমাদের সৌরজগতের বাইরে আরো যেসব গ্রহ আছে সেগুলোর সন্ধানে এই টেস হচ্ছে তার পরবর্তী ধাপ।’
বিজ্ঞানীরা বলছেন, টেস দেখবে নক্ষত্রগুলো কতোটা উজ্জ্বল হয়ে জ্বলছে, সেগুলোর উজ্জ্বলতায় যদি কম বেশি হয় তাহলে সেখান থেকে হয়তো কোন গ্রহের উপস্থিতি সম্পর্কে প্রাথমিক ধারণা পাওয়া যেতে পারে। কারণ এই নক্ষত্রের চারপাশ দিয়ে যখন কোন গ্রহ ঘুরতে থাকে তখন তার উজ্জ্বলতা কমবেশি হয়ে থাকতে পারে।
বিজ্ঞানীরা আশা করছেন, টেস স্যাটেলাইট হয়তো এরকম কিছু ঘটনাকে শনাক্ত করতে পারবে। দেখার চেষ্টা করবে নক্ষত্রকে ঘিরে ঘুরছে যেসব গ্রহ সেগুলোতে জীবনের কোন অস্তিত্ব আছে কিনা, কিম্বা প্রাণের বেঁচে থাকার মতো পরিবেশন সেখানে বিরাজ করছে কিনা। বিবিসি।
 
ইত্তেফাক/সেতু
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯