বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

বিশ্বের ৯৫ শতাংশ মানুষ অস্বাস্থ্যকর বায়ু গ্রহণ করছে

বিশ্বের ৯৫ শতাংশ মানুষ অস্বাস্থ্যকর বায়ু গ্রহণ করছে
অনলাইন ডেস্ক১৭ এপ্রিল, ২০১৮ ইং ২৩:১৮ মিঃ
বিশ্বের ৯৫ শতাংশ মানুষ অস্বাস্থ্যকর বায়ু গ্রহণ করছে

'অ্যানুয়াল স্টেট অব গ্লোবাল এয়ার রিপোর্ট'-এর নতুন প্রতিবেদন অনুযায়ী বর্তমান বিশ্বে ৯৫ শতাংশ মানুষ দূষিত, অস্বাস্থ্যকর বাতাস গ্রহণ করছে। মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়েছে ২০১৬ সালে সারা বিশ্বে ৬১ লাখ মানুষ মৃত্যুমুখে পতীত হয়েছে কেবল দূষিত বাতাস গ্রহণের কারণে!


প্রতিবেদনটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন প্রকাশ করেছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে দূষিত বাতাস গ্রহণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ফুসফুস ক্যান্সারসহ দীর্ঘস্থায়ী ফুসফুসের সমস্যা হয় এবং প্রচূর অল্পবয়সী মানুষ মৃত্যুবরণ করে। ঝরে যায় অনেক সম্ভাবনা!
 

প্রতিবেদনটিতে আরো বলা হয়েছে, অসুস্থ্যতার কারণে মৃত্যুর দিক দিয়ে দূষিত বাতাস গ্রহনের ফলে মৃত্যুর সংখ্যা বর্তমান বিশ্বে চতুর্থ। এ তালিকায় প্রথমে আছে উচ্চ রক্তচাপ, দ্বিতীয় স্থানে খাদ্যাভাব। এবং তৃতীয় স্থানে আছে ধূমপান। যা বাতাস দূষণের অন্যতম প্রধান কারণ।


প্রতিবেদন অনুযায়ী সারা বিশ্বে যে পরিমাণ মানুষের মৃত্যু বাতাস দূষণের ফলে হয় তার অর্ধেক হয় ভারত, বাংলাদেশ এবং চীনে। তবে চীন তাদের দূষণের পরিমাণ কমিয়ে আনলেও পাকিস্তান, বাংলাদেশ এবং ভারত দিনে দিনে বায়ূ দূষণের পরিমাণ বাড়িয়েই চলেছে!

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬