বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

৩৩ কোটি ব্যবহারকারীকে পাসওয়ার্ড পরিবর্তন করতে পরামর্শ টুইটারের

৩৩ কোটি ব্যবহারকারীকে পাসওয়ার্ড পরিবর্তন করতে পরামর্শ টুইটারের
অনলাইন ডেস্ক০৪ মে, ২০১৮ ইং ১২:৩৪ মিঃ
৩৩ কোটি ব্যবহারকারীকে পাসওয়ার্ড পরিবর্তন করতে পরামর্শ টুইটারের
৩৩ কোটি ব্যবহারকারীকে পাসওয়ার্ড পরিবর্তন করতে পরামর্শ  দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার। অভ্যন্তরীণ নেটওয়ার্কে ত্রুটি ধরা পড়ায় তাদের সতর্কতা পাঠিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।
 
প্রতিষ্ঠানটি এক অভ্যন্তরীণ তদন্ত চালানোর পর জানিয়েছে, কারো পাসওয়ার্ড চুরি যাওয়া বা ভেতরের কারো দ্বারা অপব্যবহৃত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু তারপরেও সতর্কতা অবলম্বন করে ব্যবহারকারীদের পাসওয়ার্ড বদলানোর পরামর্শ দিয়েছে টুইটার কর্তৃপক্ষ।-খবর  বিবিসির
 
খবরে বলা হয়, অভ্যন্তরীণ নেটওয়ার্কের ত্রুটির কারণে ঠিক কতজন ব্যবহারকারীর পাসওয়ার্ড আক্রান্ত হয়েছিল সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানায়নি টুইটার। তবে এটা বোঝা গেছে যে, সমস্যাটি কয়েক মাস ধরে চলছিল এবং এতে আক্রান্ত হওয়া পাসওয়ার্ডের সংখ্যা একেবারে কম নয়।
 
বার্তা সংস্থা রয়টার্স টুইটারের অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে জানায়, টুইটার কয়েক সপ্তাহ আগে একটি সফটওয়ার ত্রুটির সন্ধান পায় ও তাদের কয়েকজন নিয়ন্ত্রককে এ বিষয়ে অবহিত করে।
 
টুইটার তাদের ব্লগে জানিয়েছে ত্রুটিটি ছিল ‘হ্যাশিং’ সম্পর্কিত। উল্লেখ্য, কোন ব্যবহারকারী যখন টুইটারে লগইন করেন তখন এর কর্মীদের কাছ থেকে ব্যবহারকারীর পাসওয়ার্ড গোপন রাখার জন্য তা ভিন্ন কোন সংখ্যায় বদলে ফেলা হয়। কিন্তু ওই অভ্যন্তরীণ ত্রুটির কারণে হ্যাশিং সম্পন্ন হচ্ছিল না। যার কারণে, ব্যবহারকারীদের পাসওয়ার্ডগুলো অবিকৃত অবস্থায় টুইটারের অভ্যন্তরীণ একটি কম্পিউটার লগে জমা হচ্ছিল।পাসওয়ার্ডগুলো টুইটার কর্মীদের কাছে উন্মুক্ত হয়ে ছিল।
টুইটার তাদের ব্লগে জানিয়েছে, ‌'যা ঘটেছে তার জন্য আমরা অত্যন্ত দুঃখিত।'
 
সামাজিক যোগাযোগ মাধ্যমটি এর ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তন করা সহ ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ সেবা চালু করার পরামর্শ দিয়েছে।
 
ইত্তেফাক/জেআর
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭