বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

এমআরপি ছাড়া প্রযুক্তি পণ্য বিক্রি করা যাবে না

এমআরপি ছাড়া প্রযুক্তি পণ্য বিক্রি করা যাবে না
অনলাইন ডেস্ক০৭ মে, ২০১৮ ইং ১৬:২১ মিঃ
এমআরপি ছাড়া প্রযুক্তি পণ্য বিক্রি করা যাবে না
বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বলেন, দেশের কম্পিউটার হার্ডওয়্যার শিল্পকে গতিশীল এবং লাভজনক খাত করতে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) অনেকগুলো উদ্যোগ হাতে নিয়েছে। আইসিটি শিল্পের মধ্যে হার্ডওয়্যার একটি গুরুত্বপূর্ণ পণ্য।  এই শিল্পের স্বার্থে আইসিটি পণ্য ব্যবসায়ী এবং ক্রেতাদের অধিকার নিশ্চিত করতে এমআরপি নীতি প্রণয়ন করেছে বিসিএস। কোন ধরণের আইসিটি পণ্য সর্বোচ্চ খুচরা মূল্য(এমআরপি) উল্লেখ করা ব্যতীত অনলাইন বা অফলাইনে বিক্রি করা যাবে না। 
 
রবিবার সন্ধ্যা ৭টায় বিসিএস ইনোভেশন সেন্টারে 'চ্যালেঞ্জ অব দি কম্পিউটার হার্ডওয়্যার ইন্ডাস্ট্রি অব বাংলাদেশ: রিকমেন্ডেশনস ফর ইম্প্রুভমেন্ট' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 
 
তিনি আরো বলেন, আমদানিকারক প্রতিষ্ঠানগুলোকে ব্যবসায় ক্রেডিট লিমিট নিয়ন্ত্রণ করতে হবে। প্রতিদিন এ ব্যবসায় নতুন উদ্যোক্তারা যুক্ত হচ্ছেন। নতুন ব্যবসায়ীদের ক্রেডিট লিমিট দিতে যাচাই বাছাই করতে হবে। ব্যবসাকে লাভজনক খাতে পরিণত করতে আইসিটি ব্যবসায়ীদের প্রযুক্তি পণ্য সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে। ওয়ারেন্টি পলিসি নিয়ে বিসিএস কাজ করছে। শিগগিরই ওয়ারেন্টি পলিসি বিসিএস এর ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই নীতিমালা চূড়ান্ত হলে বিসিএস এর সদস্যরা অনুসরণ করলে ব্যবসায়ী এবং ক্রেতা উভয়ই লাভবান হবে। 
 
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিনিউজের প্রকাশক এবং দি ডাটাবিজ সফটওয়্যার লিমিটেডের প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা রাশেদ কামাল। তিনি বর্তমান কম্পিউটার হার্ডওয়্যারের বাজারের অবস্থা, উন্নতি, ব্যবসা সম্প্রসারণ, ব্যবসার সমস্যা এবং সমাধানের উপায় সম্পর্কে সেমিনারে বক্তব্য ‍প্রদান করেন। 
 
সেমিনারে সভাপতিত্ব করেন বিসিএস মহাসচিব মোশারফ হোসেন সুমন। সভায় প্যানেলিস্ট হিসেবে ফ্লোরা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফা শামসুল হক, স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম এবং গ্লোবাল ব্যান্ড প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আনোয়ার উপস্থিত ছিলেন।  
 
সেমিনারে বিসিএস সহ-সভাপতি ইউসুফ আলী শামীম, কোষাধক্ষ্য মো. জাবেদুর রহমান শাহীন, পরিচালক মো. শাহিদ-উল-মুনীর, মো. আছাব উল্লাহ খান জুয়েল, মো. মোস্তাফিজুর রহমান, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের(আইবিপিসি) নির্বাহী কর্মকর্তা মীর শরিফুল বাশার প্রমুখ উপস্থিত ছিলেন। সেমিনারটি সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজী মোশতাক গাউছুল হক।
 
ইত্তেফাক/ইউবি
 

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩