বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে ফিমেল রোবটেক লিডারশিপ প্রোগ্রাম

বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে ফিমেল রোবটেক লিডারশিপ প্রোগ্রাম
অনলাইন ডেস্ক০৭ মে, ২০১৮ ইং ১৮:১৫ মিঃ
বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে ফিমেল রোবটেক লিডারশিপ প্রোগ্রাম
তথ্য প্রযুক্তিতে সারাবিশ্বে নারী-পুরুষের বৈষম্য কমিয়ে টেঁকসই লক্ষ্যমাত্রা বাস্তবায়নের জন্য বাংলাদেশে ১০ থেকে ২৫ বছরের মেয়েদের নিয়ে ভিন্নধর্মী  একটি টেক লিডারশিপ প্রোগ্রামের আয়োজন করেছে বাংলাদেশ অ্যাডভান্স রবোটিক্স এবং ভিশন ২০২০ সাউথ এশিয়ান  প্রকল্প। আগামী ১২ মে রাজধানীর ধানমন্ডির ২৭ নম্বর রোডের Emk center EMK MakerLab এর সহযোগিতায় তারা এই অনুষ্ঠানের প্রথম পর্ব শুরু করতে যাচ্ছে। 
 
প্রাথমিকভাবে ১৮০ জন তরুণী রেজিস্ট্রেশনের জন্য আবেদন করেন। ৬৪টি জেলা থেকে সরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও   নামকরা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মেধাবী ছাত্রীরা নিবন্ধন করে অংশগ্রহণের জন্য আবেদন করেছেন। বাছাই প্রত্রিয়ার মাধ্যমে ৭০ জনকে নির্বাচন করা হয়। এই ৭০ জন তরুণীকে নিয়ে সংগঠন দুইটি  বিশ্বে প্রথম বারের মতো ফিমেল রোব টেক লিডারশিপ নামক একটি  বিশেষ সেমিনার আয়োজন করতে যাচ্ছে। এই সেমিনারের পরে কিছু নির্বাচিত সদস্যকে বিনামূল্যে বাংলাদেশর অ্যাডভান্স রোবটিক্সের দক্ষ গবেষক, প্রশিক্ষক এবং মেণ্টর দ্বারা রোবটিক্স এবং অ্যাডভান্স প্রযুক্তি বিষয়ক কোর্স করার সুযোগ করে দেয়া হবে। 
 
এ ছাড়া  তারা ভিশন ২০২০ সাউথ এশিয়ান প্রকল্পের উদ্যোগে  রোবোটিক্স এবং তথ্য প্রযুক্তির নানা খাতে উদ্যোক্তা হওয়ার উপযুক্ত সুযোগ পাবেন এবং সদস্যরা বিনামূল্যে ক্যাম্পাস টেক এম্বাসেডর হওয়ার সুযোগ পাবেন।
 
অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং  বিভাগের চেয়ারম্যান ড. শফিকুল ইসলাম এবং প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। এ ছাড়া বিশেষ অতিথি থাকবেন ইউএসএআইডি কৃষি সম্প্রসারণ কার্যকলাপ প্রকল্পের পার্টি প্রধান বিদ্যুৎ মহালদার ও  ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিকস বিভাগের চেয়ারম্যান ড. লাফিফা জামাল। 
 
সেমিনারে প্রধান বক্তা থাকবেন বাংলাদেশর অ্যাডভান্স রোবটিক্সের প্রতিষ্ঠাতা জিমি মজুমদার এবং ন্যানো স্যাটেলাইট উৎক্ষপণকারী বাংলাদেশী প্রথম তরুণ-তরুণী আব্দুল্লাহ হিল কাফি এবং রায়হানা শামস ইসলাম অন্তরা। এ ছাড়া আরো বক্তব্য রাখবেন অ্যাডভান্স রোবটিক্সের উপদেষ্টা রাশেদ মজুমদার এবং আন্তর্জাতিক পর্যায় থেকে লাইভে যুক্ত হবেন প্রধান উপদেষ্টা ফারহান ফেরদৌস (জাপান), টমাস রায় (জাপান) এবং দক্ষিণ কোরিয়া থেকে তাহসিন সামিরা দেলোয়ার এবং গবেষক, প্রযুক্তিবিদ এবং উদ্যোক্তারা। 
 
ইত্তেফাক/ইউবি  
 

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০