বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

গ্রাউন্ড স্টেশনে সিগন্যাল দিয়েই কক্ষপথে এগোচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

গ্রাউন্ড স্টেশনে সিগন্যাল দিয়েই কক্ষপথে এগোচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১
ইত্তেফাক রিপোর্ট১৪ মে, ২০১৮ ইং ০২:৪৪ মিঃ
গ্রাউন্ড স্টেশনে সিগন্যাল দিয়েই কক্ষপথে এগোচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১
গাজীপুর গ্রাউন্ড স্টেশন
সঠিক নিয়মে, সঠিকভাবেই কক্ষপথে নিজের অবস্থানের দিকে এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। গাজীপুর গ্রাউন্ড স্টেশনে সিগন্যাল দিয়েই এগুচ্ছে কক্ষপথে। বাংলাদেশের জন্য নির্ধারিত ১১৯ দশমিক ১ ডিগ্রি দ্রাঘিমাংশে অবস্থান নেবে এই স্যাটেলাইট। পুরোপুরি প্রস্তুত হয়ে সেবা দিতে কমপক্ষে তিন মাস লেগে যেতে পারে। আর বাংলাদেশের নিয়ন্ত্রণ পেতে লাগবে ২০ দিন। 
 
বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ উদযাপন হবে দেশব্যাপী বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে। উদযাপনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সম্মতি নিয়ে উদযাপনের তারিখ চূড়ান্ত করার চেষ্টা চলছে বলে গতকাল জানিয়েছেন টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান সম্পর্কে মন্ত্রী বলেছেন, স্যাটেলাইট বর্তমানে কক্ষপথে বাংলাদেশের জন্য বরাদ্দ অবস্থানের দিকে অগ্রসর হচ্ছে। এর জন্য একটা সময় লাগে। এই সময়ের জন্যই এখন অপেক্ষা। এখন পর্যন্ত সব ঠিক আছে, লক্ষ্যের দিকে অগ্রসর হচ্ছে স্যাটেলাইট। কোনো জটিলতা দেখা যায়নি।
 
বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনায় নবগঠিত কোম্পানির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম ইত্তেফাককে বলেন, রবিবার পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইটের সার্বিক অবস্থা সম্পূর্ণ সঠিক রয়েছে। গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকে এটি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে। একই সঙ্গে বর্তমানে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ন্ত্রণ করা যুক্তরাষ্ট্র, ইতালি এবং দক্ষিণ কোরিয়ার তিনটি ভূ-উপগ্রহ কেন্দ্রের সঙ্গেও যোগাযোগ রক্ষা করা হচ্ছে। ৮ থেকে ১২ দিনের মধ্যে এটি কক্ষপথে ১১৯ দশমিক ১ ডিগ্রি দ্রাঘিমাংশে স্থাপিত হবে বলে আশা করেন তিনি। এরপরই গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকেই এটি পরিচালনা ও নিয়ন্ত্রণ করা হবে।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২