বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

‘তরুণদের অল্পতেই হতাশ হলে চলবে না’

‘তরুণদের অল্পতেই হতাশ হলে চলবে না’
অনলাইন ডেস্ক১৫ মে, ২০১৮ ইং ২২:৩৪ মিঃ
‘তরুণদের অল্পতেই হতাশ হলে চলবে না’
বাংলাদেশে প্রথম শ্রেণির আইটি কোম্পানিগুলোর মধ্যে লিডস কর্পোরেশন অন্যতম। লীডস কর্পোরেশন লিমিটেড এর চীফ অপারেটিং অফিসার হিসেবে কর্মরত আছেন রানা সোহেল। তিনি তার প্রতিষ্ঠান ও বাংলাদেশ তরুণ প্রজন্মেরর সম্ভাবনা নিয়ে সম্প্রতি এক সাক্ষাৎকার দিয়েছেন। তার সাক্ষাতকার নিয়েই এ পর্বকে সাজানো হয়েছে। 
 
শুরুতেই লীডস কর্পোরেশন প্রসঙ্গে তিনি বলেন যে, বাংলাদেশ এর আইটি সেক্টরে আমরা দীর্ঘ ২৫ বছর ধরে সেবা দিয়ে আসছি। আমরা মূলত হাডওয়ার ওবং সফটওয়্যার বিষয়ক সেবা প্রদান করে থাকি। তরুণদের জন্য ট্রেনিং ও কনসালটেন্সি সার্ভিস ও দিয়ে থাকি। যেখানে তরুণ প্রজন্ম আইটি বিষয়ক নানা ধরনের কোর্স করতে পারবে, ট্রেনিং এ অংশ নিতে পারবে। নিজেকে সুন্দর ক্যারিয়ার গঠনের জন্য তৈরি করতে পারবে। একজন তরুণের মধ্যে যে গ্যাপটা থাকে তা আমরা ট্রেনিং এর মাধ্যমে পূরণ করে তাকে তৈরি করারর চেষ্টা করি। নতুন নতুন টেকনোলোজি নিয়ে আমরা বিভিন্ন ধরনের কাজ করি। নতুন নতুন টেকনোলোজি আমরা বাংলাদেশে আনার চেষ্টা করি। যেগুলো বাংলাদেশের কাজে লাগবে তা নিয়ে কাজ করার চেষ্টা করি। 
 
তিনি তার ক্যারিয়ার নিয়ে কথা বলতে গিয়ে বলেন যে, একটি সাধারণ পরিবার থেকে আজকের অবস্থানে আসতে আমাকে অনেক সংগ্রাম করতে হয়েছে। বিদেশে পড়ালেখা করেছি, তবুও দেশের টানে চলে এসেছি দেশের জন্য কাজ করতে।আইটি সেক্টরে কাজ করতে চাইলে ভালো ইংরেজি জানতে হবে। তরুণদের একটা কথাই বলব সফল হওয়ার জন্য লেগে থাকতে হবে। কখানো হতাশ হওয়া যাবে না। ইন্টারভিউ বোর্ডে নিজেকে ভালোভাবে উপস্থাপন করতে হবে। আমাদের দেশের তরুণদের অনেক আইডিয়া আছে। আমরা বিভিন্ন সময় তাদের নিয়ে প্রোগ্রাম করে থাকি যাতে তাদের প্রতিভার সঠিক বিকাশ হয়। তরুণদেরকে বিভিন্ন ধরনের সাপোর্ট দিয়ে থাকি। আমরা সব সময়ই চাই আমাদের তরুণরা এগিয়ে যাক। তরুণরা দেশের বাইরেও কাজ করে তাদের প্রতিভা বিশ্বব্যাপী ছড়িয়ে দিক। আমাদের তরুণদের যে জ্ঞান আছে তা আমরা কাজে লাগিয়ে অনেক কিছু করতে পারি।
 
টেকনোলোজিতে তরুণদের নিয়ে আশার আলো দেখি। তারা তাদের প্রতিভার মাধ্যমে আমাদের দেশের সুনাম বয়ে আনবে। তরুণরা তোমাদের মধ্যে যারা কর্পোরেট জবে আসতে চাও, তাদের উদ্দেশ্যে বলব, যেটা করবে সেটায় অভিজ্ঞ হতে হবে। অল্পতেই হতাশ হলে চলবে না। নেটওয়ার্ক তৈরি করে কাজ করতে হবে। সফল হতে হলে যে দিকটি থাকতে হবে, তা আমার যা আছে তা নিয়ে সন্তুষ্ট থাকতে হবে। যে কাজটিই করি না কেনো, আত্মবিশ্বাস নিয়ে করতে হবে। তরুণদের সফল ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে নিয়ম-শৃঙ্খলা মেনে চলতে হবে। কাজের প্রতি ভালবাসা থাকতে হবে।
 
ইত্তেফাক/কেআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৭
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩০
এশা৭:৪৬
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫