বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

নতুন মাত্রা যুক্ত হচ্ছে ই-কমার্স খাতে

নতুন মাত্রা যুক্ত হচ্ছে ই-কমার্স খাতে
অনলাইন ডেস্ক১৭ জুলাই, ২০১৮ ইং ২০:৫৪ মিঃ
নতুন মাত্রা যুক্ত হচ্ছে ই-কমার্স খাতে
মন্ত্রীপরিষদ সভায় ডিজিটাল সোমবার ‘কর্মাস নীতিমালা-২০১৮’ অনুমোদন পেয়েছে। ক্রমবর্ধমান তথ্যপ্রযুক্তি খাতের অবিচ্ছেদ্য অংশ ই-কমার্স খাতের বাজার সমপ্রসারণ ও উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে এ নীতিমালার গুরুত্ব অপরিসীম। ডিজিটাল কমার্স নীতিমালার মূল উদ্দেশ্য ডিজিটাল কমার্স ব্যবসা পরিচালনার ক্ষেত্রে উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা  ও ক্রেতা-বিক্রেতার স্বার্থ সংরক্ষণে নীতিগত ও আইনগত ব্যবস্থা গ্রহণ এবং প্রয়োজনীয় অবকাঠামো গঠন তৈরি করা। 
 
পাশাপাশি, এ নীতিমালায়  ক্ষুদ্র ও মাঝারি ডিজিটাল কমার্স ব্যবসায়ীদের ব্যবসা প্রসারের লক্ষ্যে সহজ শর্তে ঋণ এবং প্রান্তিক পর্যায়ে ব্যবসা প্রসারের লক্ষ্যে প্রয়োজনীয় সুযোগ সৃষ্টির ব্যাপারেও গুরুত্ব আরোপ করা হয়েছে। 
 
এ নীতিমালার কারণে, সরকারি-বেসরকারি পর্যায়ে ডিজিটাল কমার্স সমপর্কিত সচেতনতা এবং এ খাতের অংশীজনদের মধ্যে পারস্পরিক ভারসাম্য ও দেশের সর্বত্র ই-কমার্স ব্যবসার গুরুত্ব সমানভাবে মর্জাদা পাবে। এ বিষয়ে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ডিজিটাল কমার্স নীতিমালা আমাদের অগ্রসরমান ই-কমার্স খাতকে সুসংহত করবে। বিশ্বে তথ্যপ্রযুক্তি খাতে ই-কমার্স অনেক এগিয়ে গেছে। অনেক বৈশ্বিক ই-কমার্স প্রতিষ্ঠান উপমহাদেশের ব্যবসা পরিচালনা শুরু করেছে। আমাদের স্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠানগুলো নীতিমালার সুষ্ঠু বাস্তবায়ন হলে দেশের উন্নয়নে কার্যকরী ভূমিকা রাখবে। 
 
বেসিস ডিজিটাল কমার্স স্থায়ী কমিটির ডাইরেক্টর ইন-চার্জ ও বেসিস পরিচালক দিদারুল আলম খসড়া জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা তৈরিতে সরাসরি সম্পৃক্ত ছিলেন। এ প্রসঙ্গে বেসিস পরিচালক দিদারুল আলম বলেন, দেশে ই-কমার্স পলিসি ছিল না। সম্প্রতি এবিষয়ে একটি খসড়া পাস হয়েছে। এটি চূড়ান্তভাবে অনুমোদন হলে ডিজিটাল কমার্স নীতিমালা সম্পর্কে স্পষ্ট কিছু বলা যাবে। খসড়াতে অনেকগুলো বিষয়েই আমাদের প্রস্তাব রয়েছে যেগুলো পাস হলে দেশব্যপী ই-কমার্স ব্যবসায় একটি নতুন মাত্রা যুক্ত হবে। বলতে পারি এ খাতের উন্নয়নে অগ্রাধিকার  নিশ্চিত হলো। বেসিস দীর্ঘদিনের ধরেই ই-কমার্স খাতের উন্নয়নে কাজ করে চলেছে, যা এ নীতিমালা প্রণয়নের কারণে নতুন মাত্রা যুক্ত হবে এই খাতে এবং খাতটি আরো বেগবান হবে।
 
ইত্তেফাক/কেআই 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৭
যোহর১২:০২
আসর৪:৩৬
মাগরিব৬:৩০
এশা৭:৪৬
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫