বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

ভারতে দ্রুত ব্যাংক ঋণ পাইয়ে দিতে সাহায্য করবে গুগল

ভারতে দ্রুত ব্যাংক ঋণ পাইয়ে দিতে সাহায্য করবে গুগল
অনলাইন ডেস্ক৩০ আগষ্ট, ২০১৮ ইং ০৯:১২ মিঃ
ভারতে দ্রুত ব্যাংক ঋণ পাইয়ে দিতে সাহায্য করবে গুগল
 
আবেদন করার সঙ্গে সঙ্গেই আমানতকারীরা যাতে ঋণ পান, তার জন্য এবার ভারতীয় ব্যাংকগুলিকে সাহায্য করবে গুগল। আমানতকারীর সংখ্যা বাড়াতেও গুগলের সহায়তা পাবে ভারতীয় ব্যাংকগুলি।
 
দিল্লিতে সংস্থার একটি বার্ষিক অনুষ্ঠানে গুগলের ‘নেক্সট বিলিয়ন ইউজার ইনিশিয়েটিভ’-এর ভাইস প্রেসিডেন্ট সিজার সেনগুপ্ত মঙ্গলবার এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, ‘‘এ ব্যাপারে ইতোমধ্যেই আমরা  ফেডেরাল ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, আইসিআইসিআই ব্যাংক ও কোটাক মাহিন্দ্রা ব্যাংকের সঙ্গে অংশীদারিত্বে পৌঁছেছি। আরও বেশি সংখ্যায় ভারতীয় ব্যাংককে আমরা ওই সহায়তা দিতে চাইছি।’’
 
গুগলের লক্ষ্য, ভারতে যে লক্ষ লক্ষ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন, তাঁদের সকলকেই ব্যাংকের ডিজিটাল লেনদেন ব্যবস্থার আওতায় এনে ফেলা। এর ফলে ব্যাংক ঋণ অনেক সহজে ও দ্রুত পেতে পারবেন আমানতকারীরা। কত দ্রুত? গুগলের দাবি, আবেদন করার পরের মুহূর্তেই।
 
সিজারের কথায়, ‘ভারতের মতো দেশে যেখানে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে খুব দ্রুত, সেখানে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা অত্যন্ত কার্যকরী হবে।’
 
ব্যাংকিং ব্যবস্থায় অর্থ লেনদেনকে সহজতর করতে গত বছর একটি পেমেন্ট অ্যাপ চালু করেছিল গুগল। তার নাম- ‘তেজ’ (হিন্দিতে যার অর্থ- দ্রুত গতি)। ভারতে ইতোমধ্যে চালু সরকারি পেমেন্ট অ্যাপ ‘ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস’ (ইউপিআই)-এর সঙ্গে সমন্বয় বজায় রেখে গুগলের অ্যাপ ‘তেজ’ ভারতে  জনপ্রিয় হয়েছে।
 
সমীক্ষক সংস্থা ‘ক্রেডিট সুইস’ জানিয়েছে, দক্ষিণ এশিয়ায় ব্যাংকের ডিজিটাল পেমেন্ট ব্যবস্থায় গুগলের এই অনুপ্রবেশ আগামী পাঁচ বছরে আরও পাঁচ গুণ বাড়বে। মঙ্গলবার ওই অ্যাপের নতুন নাম হয়েছে ‘গুগল পে’।—আনন্দবাজার পত্রিকা।
 
ইত্তেফাক/মোস্তাফিজ  
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩