বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

ইংরেজি অক্ষরে বাংলা ভাষায় বার্তা পাঠাতে পারবে না টেলিকম অপারেটররা

ইংরেজি অক্ষরে বাংলা ভাষায় বার্তা পাঠাতে পারবে না টেলিকম অপারেটররা
তথ্যপ্রযুক্তি ডেস্ক০৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০৩:৫৪ মিঃ
ইংরেজি অক্ষরে বাংলা ভাষায় বার্তা পাঠাতে পারবে না টেলিকম অপারেটররা
প্রায়ই আমাদের মোবাইলে বিভিন্ন টেলিকম অপারেটরের প্রমোশনাল এসএমএস দেখা যায়। এই এসএমএসগুলোর অধিকাংশই ইংরেজি অক্ষরে বাংলা উচ্চরণের এসএমএস। এখন থেকে গ্রহকদের এই ধরনের এসএমএস পাঠাতে পারবে না টেলিকম অপারেটররা।
 
বিভিন্ন মহলে বাংলা ভাষার বিকৃত হচ্ছে বলে সমালোচনাও শুরু হয়েছিল। বাংলা ভাষা বিকৃতি কমাতে সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ সংক্রান্ত বিষয়ে একটি নির্দেশনা অপারেটরগুলোকে পাঠিয়েছে। ইংরেজি অক্ষরের মাধ্যমে বাংলা বাক্য বা শব্দ লিখতে গিয়ে বাংলা ভাষার বিকৃতি হচ্ছে বলে মনে করছে বিটিআরসি। এই চর্চা বন্ধ করতেই  এমন নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কমিশনের একজন কর্মকর্তা। 
 
নির্দেশনানুযায়ী, এখন থেকে টেলিকম অপারেটরগুলো বিভিন্ন অফার বা প্যাকেটের তথ্য গ্রহকদের জানাতে এমন মিশ্র ভাষাকে বেছে নিতে পারবে না। বাংলা ইংরেজির সংমিশ্রনে কোনো এসএমএস পাঠানো যাবে না। এছাড়াও সরকার বা বিভিন্ন কোম্পানির প্রচারণামূলক এসএমএস এর ক্ষেত্রেও এই নিয়ম মেনে চলতে হবে। এগুলোও সাধারণত ইংরেজি অক্ষরে বাংলায় লেখা হয়। সেগুলোও এখন বন্ধ হয়ে যাবে। এ ছাড়া অপারেটরদের মাধ্যমে অনেক বাণিজ্যিক এসএমএসও পাঠোনো হয়, যেগুলো একইভাবে ইংরেজি অক্ষরে বাংলা লেখা হয়। এগুলোর অধিকাংশই  বাংলার বিকৃতি হয় বলে মনে করছে বিটিআরসি। এ বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা ছিল বেশ কিছুদিন ধরে। এই সমালোচনা থামাতে এবং বাংলা ভাষার বিকৃতি কমাতে অপারেটরগুলোকে  এসএমএস বাংলা অক্ষরে লিখে প্রচার করতে হবে। কোনো  অবস্থাতেই বাংলা ভাষার বিকৃতি করা যাবে না।
 
এ বিষয়ে বিটিআরসির এক কর্মকর্তা জানান, সম্প্রতি এ নিয়ে সরকারের বিভিন্ন মহলে আলোচনা হয়। এর প্রেক্ষিতেই বিটিআরসি মোবাইল ফোন অপারেটরগুলোকে এমনু নির্দেশনা দিয়েছে।                                                                                                                     
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩