বিজ্ঞান ও টেক | The Daily Ittefaq

অপরাধ প্রতিরোধে ফেসবুক কর্তৃপক্ষের সহযোগিতার প্রত্যাশা তথ্য প্রযুক্তিমন্ত্রীর

অপরাধ প্রতিরোধে ফেসবুক কর্তৃপক্ষের সহযোগিতার প্রত্যাশা তথ্য প্রযুক্তিমন্ত্রীর
অনলাইন ডেস্ক২৫ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৭:৪৯ মিঃ
অপরাধ প্রতিরোধে ফেসবুক কর্তৃপক্ষের সহযোগিতার প্রত্যাশা তথ্য প্রযুক্তিমন্ত্রীর
ফাইল ছবি
ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার ডিজিটাল অপরাধ ও ফেসবুকের অপপ্রচার ও গুজব প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে ফেসবুক কর্তৃপক্ষের সহযোগিতা প্রত্যাশা করেছেন।
 
ডিজিটাল অপরাধ প্রতিরোধে বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সকল ধরনের ডিজিটাল অপরাধ প্রতিরোধ, দমন, নিয়ন্ত্রণ, মনিটরিং এবং আইনগত ব্যবস্থা গ্রহণ বিষয়ক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আজ মঙ্গলবার এ প্রত্যাশা ব্যক্ত করেন।
 
রাজধানীর বিটিআরসির অডিটরিয়ামে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, বিটিআরসি এবং ফেসবুক যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।
 
মোস্তাফা জব্বার বলেন, ফেসবুক ব্যবহারকারীদের প্রকৃত পরিচয় শনাক্ত করতে পারলে সমস্যার সমাধান সম্ভব। অপরাধীরা অপরাধ নিজের আসল পরিচয় গোপন রেখে করে থাকে।
 
অপরাধ নিয়ন্ত্রণের লক্ষ্যে মন্ত্রী ফেসবুক আইডিতে মোবাইল নাম্বার সংযোজন এবং ফেসবুক কর্তৃপক্ষ সরকারের সহায়তায় জাতীয় পরিচয়পত্র ভেরিফাই করে ফেসবুক আইডি নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া গুজব ও অপরাধ প্রবণ কন্টেইন গুলো শনাক্ত করে তাৎক্ষণিক তা প্রত্যাহারেও ফুসবুক ভূমিকা নিতে পারে বলেও তিনি উল্লেখ করেন।
 
উদ্বোধন অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো: আজিজুল ইসলাম, ফেসবুকের দক্ষিণ এবং মধ্য এশিয়া বিষয়ক হেড অভ কানেক্টিভিটি পলিসি অশ্বিনি রানা, বিটিআরসির চেয়ারম্যান মো: জহিরুল হক বক্তৃতা করেন।
 
জব্বার বলেন, অতীতের যে কোন সময়ের তুলনায় বর্তমানে ফেসবুকের সঙ্গে বাংলাদেশের চমৎকার সম্পর্ক গড়ে উঠেছে। ফেসবুকে অনেক বেশী বাংলা ভাষা ব্যবহৃত হয়। বাংলা কন্টেইনে কিছু সমস্যা পরিলক্ষিত হচ্ছে। তিনি আশা করেন, এ বিষয়ক বিদ্যমান সমস্যা সমাধানে ফেসবুক কর্তৃপক্ষ কার্যকর উদ্যোগ গ্রহণ করবে।
 
আজ বিকালে এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে মন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে। বাসস।
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮