শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মিরপুর ডিওএইচএস-এ যাত্রা শুরু জোবাইকের

আপডেট : ০৫ জানুয়ারি ২০১৯, ১৯:৪৯

কক্সবাজার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরে ঢাকায় নিজেদের যাত্রা শুরু করলো দেশের প্রথম বাইসাইকেল শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান জোবাইক। শনিবার (৫ জানুয়ারি) প্রতিষ্ঠানটি ঢাকার ডিওএইচএস-এ আনুষ্ঠানিক সেবাপ্রদানের মাধ্যমে নিজেদের যাত্রা শুরু করে।

ঢাকার মিরপুর ডিওএইচএস এলাকাবাসী এখন থেকে উপভোগ করবে জোবাইক সেবা। আপাতত শুধু মিরপুর ডিওএইচএস-এ এই সেবা শুরু হলেও পর্যায়ক্রমে তা অন্যান্য এলাকাতেও সম্প্রসারণ করা হবে। উন্নত দেশগুলোতে ইতিমধ্যে বাইসাইকেল শেয়ারিং বেশ জনপ্রিয়। দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নের ফলে উবার কিংবা পাঠাওয়ের মতো এই ধরনের সেবা পাচ্ছে বাংলাদেশের জনগণ।

জোবাইক এর সেবা গ্রহণের জন্য আগ্রহীদেরকে প্রথমেই গুগুল প্লে-স্টোর থেকে জোবাইকের মোবাইল এপ্লিকেশনটি নামাতে হবে এবং প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর রিচার্জ পয়েন্ট থেকে অ্যাপে ব্যালেন্স রিচার্জ করেই সেবাটি ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

যদিও বর্তমানে শুধুমাত্র এন্ড্রয়েড মোবাইল ফোন ইউজাররাই শুধু জোবাইকের সেবা পেতে পারবেন, কিন্তু অচিরেই এর আইওএস ভার্সন চলে আসবে এবং আইফোন ব্যবহারকারীরাও জোবাইকের সেবাটি উপভোগ করতে পারবেন।

জোবাইক সেবার উদ্বোধন। ছবি: সংগৃহীত 

সেবার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থেকে জোবাইক এর প্রতিষ্ঠাতা মেহেদী রেজা বলেন, 'কক্সবাজার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরে জোবাইক মিরপুর ডিওএইচএস এর মাধ্যমে যাত্রা শুরু করলো রাজধানী ঢাকায়'। জোবাইক মিরপুর ডিওএইচএস কে বসবাসের জন্য একটি স্মার্ট আবাসিক এলাকায় পরিণত করবে বলে মনে করেন তিনি।

আরো পড়ুন: আওয়ামী লীগ সরকারকে স্বাগত জানিয়েছে পাকিস্তান

অনুষ্ঠানে উপস্থিত থেকে মিরপুর ডিওএইচএস এ জোবাইক এর যাত্রাকে স্বাগত জানান ডিওএইচএস পরিষদের সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল মাহফুজুল হক।

এসময় উপস্থিত ছিলেন পরিষদের সাধারণ সম্পাদক লে. কর্নেল উ কান থিন (অব.), মিরপুর ডিওএইচএস ইয়ুথ সোসাইটি সভাপতি তানজিম মাশরুর এবং সাধারণ সম্পাদক হাসান জারিফ আবরার।এছাড়ায় উপস্থিত ছিলেন মিরপুর ডি ও এইচ এস সোসাইটির ইয়ূথ ক্লাবের সদস্যরা, জোবাইক এর সহ-প্রতিষ্ঠাতা খাঁন হেলালউজ্জামান অয়ন এবং আজহার কুদরত খান রুমন।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন