মঙ্গলে রোভার মহাকাশযান পাঠাচ্ছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৪ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

রোভার মহাকাশযান, ভাইকিং- ১। ছবি: সংগৃহীত

সৌরজগতে পৃথিবীর প্রতিবেশী গ্রহ মঙ্গলে নতুন রোভার মহাকাশযান পাঠাচ্ছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (এসা)। এই নতুন মহাকশযানটি 'লাল গ্রহ' মঙ্গলে পাঠানো হবে আগামী বছরে। সুদীর্ঘ পথ পাড়ি দিয়ে এটি মঙ্গলে পৌঁছাবে ২০২১ সালে।

মঙ্গলে নতুন রোভার মহাকাশযান পাঠানোর বিষয়ে এসা জানায়, এখন পর্যন্ত মঙ্গলে পাঠানো রোভার মহাকাশযানগুলোর মধ্যে সবচেয়ে বৃহত্তম এটি। এর নাম নোবেল পুরস্কার থেকে বঞ্চিত হওয়া এক বিশিষ্ট ইংরেজ নারী বিজ্ঞানী 'রোজালিন্ড ফ্র্যাঙ্কলিন'-এর নামানুসারে রাখা হয়েছে। আগামী বছর অর্থাৎ ২০২০ সাল নাগাদ ইউরোপিয়ান ও রাশিয়ান স্পেস এজেন্সিদ্বয় যৌথভাবে মঙ্গলে পাঠাতে যাচ্ছে এই মহাকাশযান।

আরও পড়ুন: বাণিজ্য আলোচনার জন্য চীনে মার্কিন দল

জীবদেহের গঠনগত ও কার্যগত একক ডিএনএ (ডিঅক্সি-রাইবোনিউক্লিক অ্যাসিড) এর গঠন আবিষ্কারে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন রোজালিন্ড ফ্র্যাঙ্কলিন। তবে তার এই অবদানের জন্য নোবেল পুরস্কারের জন্য কখনো মনোনীত হননি তিনি। কিন্তু ডিএনএ আবিষ্কারে অবদান রাখা এই বিজ্ঞানীর পথ ধরেই ডিএনএ-র ডাব্‌ল হেলিক্স মডেল দেওয়ায় নোবেল পুরস্কার পান অন্য তিন জন বিজ্ঞানী। জীববিজ্ঞানে এই অবদানের পরও নোবেল পুরষ্কার থেকে বঞ্চিত হওয়া এই নারী বিজ্ঞানীকে সম্মান জানাতেই মঙ্গলে পাঠাতে যাওয়া মহাকাশযানটির নামকরণ করা হয়েছে তার নামানুসারে। 

ইত্তেফাক/জেডএইচডি