এবার অনলাইনে সঙ্গী খুঁজবে গরু!, চালু হলো ডেটিং অ্যাপ

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:২৭ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

অ্যাপল স্টোর: ‘টুড্ডার গরুদের প্রজজন সঙ্গী খুঁজে পেতে ঘটক হিসেবে কাজ করে এবং এভাবেই ভালোবাসায় সহায়তা করে।’ ছবি: ব্লুমবার্গ।

মিলনের জন্য আগ্রহী গাভী ও ষাড় এখন সঙ্গী খুঁজে পাচ্ছে অ্যাপের সাহায্যে। খামারিরা অ্যাপের মাধ্যমে প্রয়োজনীয় জাতের গরু পছন্দ করে দ্রুত মিলনের ব্যবস্থা করছেন। যুক্তরাজ্যের একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের চালু করা এমন জনপ্রিয় অ্যাপটির নাম ‘টুড্ডার’। খবর ব্লুমবার্গের।

টুড্ডার নামক অ্যাপটি তৈরি করা হয়েছে জনপ্রিয় ড্যাটিং অ্যাপ টিন্ডারের অনুকরণে। খামারিরা প্রথমে অ্যাপটিতে নিজেদের প্রজননক্ষম গাভী বা গরুর ছবি দিয়ে অ্যাকাউন্ট খোলেন। পরে গরুর ছবি, বয়স, জাত ইত্যাদি দেখে নিজেদের গরু বা গাভীর মিলনের জন্য সেগুলোকে বাছাই করে প্রস্তাব পাঠান অ্যাপ ব্যবহারকারীরা।

উভয় পক্ষ রাজি হলে বাচুর উৎপাদনের জন্য উভয় গরুর মিলনের ব্যবস্থা করা হয়।

হেক্ট্যায়ার নামক যে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপটি চালু করেছে সেটির এক কর্মকর্তা বলেন, ‘এতদিন কাছেই একটি প্রজননক্ষম গরু থাকলেও সেটির খবর জানতেন না খামারিরা। অনেক দূর যেতে হতো নিজেদের গরুর প্রজননের জন্য। এই অ্যাপ ব্যবহারকারীরা এখন কাছেই প্রয়োজনীয় গরুর সন্ধান পাচ্ছেন।’

টুড্ডার অ্যাপের অ্যাপল সংস্করণের বর্ণনায় বলা হয়, ‘টুড্ডার গরুদের প্রজজন সঙ্গী খুঁজে পেতে ঘটক হিসেবে কাজ করে এবং এভাবেই ভালোবাসায় সহায়তা করে।’

আরও পড়ুনঃ ঢাকার ময়লা দূর করতে কলকাতায় সাঈদ খোকন

প্রযুক্তি প্রতিষ্ঠান হেক্ট্যায়ার জানিয়েছে, অ্যাপটির মাধ্যমে গরু ক্রেতা-বিক্রেতারাও এখন সুবিধা পাচ্ছেন। কারণ প্রত্যেকটি গরুর বর্ণনায় উল্লেখ থাকে সেটির গুণাগুণ, বৈশিষ্ট্য ও স্বাস্থ্যগত তথ্য উল্লেখ করা থাকে।

ইত্তেফাক/টিএস