ঢাকা সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫
২০ °সে

ভারতে পিডব্লিউসি এর সিস্টেম অডিট কার্যক্রম নিষিদ্ধ

ভারতে পিডব্লিউসি এর সিস্টেম অডিট কার্যক্রম নিষিদ্ধ
ছবি: ইন্টারনেট

পিডব্লিউসি এর ইন্ডিয়ার ইউনিটকে দুই বছরের জন্য অডিট ফার্ম হিসেবে তালিকাবদ্ধ কোম্পানিগুলো থেকে নিষিদ্ধ করা হয়েছে। এটি দেশটির অনেক বড় কর্পোরেট কলঙ্গ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দেশটির আর্থিক নিয়ন্ত্রক সিস্টেম কম্পিউটার সার্ভিসে ১ বিলিয়ন ডলার জালিয়াতির অভিযোগে এমন শাস্তি দেয়া হয়েছে। দ্য সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (এসইবিআই) জানিয়েছে, পিডব্লিউসির অডিটররা সিস্টেমস অ্যাকাউন্টের অনিয়ম প্রকাশে ব্যর্থ হয়েছিল। এই কার্য বহুবছর ধরে চলছিল। অবশেষে ২০০৯ সালে রামালিংগা রাজু যখন কোম্পানিটির চেয়ারম্যান ছিল তখন সর্বশেষ এমন তথ্য প্রকাশিত হয়েছিল।

রাজুকে সিস্টেম মুনাফা ‘কল্পিত সম্পদ’ বৃদ্ধির কাজে নিয়োজিত করা হয়েছিল। তাকে ২০১৫ সালে ৯জন ষড়যন্ত্রকারীসহ ৭ বছরের কারদণ্ড প্রদান করা হয়। সিস্টেম কম্পিউটার ছিল ভারতের অন্যতম সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি। প্রতিষ্ঠানটি ৬৫টি দেশে ৫৩০০ কর্মী নিয়ে ৭০০টি প্রতিষ্ঠানে সেবা দিয়েছে (কোম্পানিটি ২০০৯ সালে টেক মাহিন্দ্রা অধিগ্রহণ করে ছিল)। এসইবিআই অ্যাকাউন্টিং ফার্মকে ১৩০ মিলিয়ন রুপি (২মিলিয়ন মার্কিন ডলার) এবং গত ৮ বছরের প্রতিবছর ১২ শতাংশ মুনাফা হিসেবে অর্থ ত্যাগের নির্দেশ দেয়। একটি বিবৃতিতে পিডব্লিউসি জানায়, এটি ভারত সরকার কর্তৃক (হতাশ) আদেশ ছিল। তাদের পক্ষ থেকে ইচ্ছাকৃত কোনো ভুলের প্রমাণ ছিল না।

সিএনএন এ প্রকাশিত একটি সংবাদে বলা হয়েছে, এই আদেশকে উপযুক্ত পদক্ষেপের সঙ্গে বিবেচনার জন্য সংশ্লিষ্টদের নিকট আবেদন করবে পিডব্লিউসি। পিডব্লিউসি তাদের বিবৃতিতে বলেছে, ‘এসইবিআই যে জালিয়াতির অভিযোগ তুলে নির্দেশ দিয়েছে সে বিষয়ে আমাদের আগে কোনো ধারনাই ছিল না। যাইহোক, আমরা সিস্টেম অডিট সম্পর্কে শিখছি ও অডিটের বিষয়ে উচ্চমান অর্জনে প্রচুর বিনিয়োগ করছি।’

সিএনএন এ প্রকাশিত একটি সংবাদে বলা হয়েছে, পিডব্লিউসি সম্প্রতি ৭৫টি ইন্ডিয়ান কোম্পানিকে এই আদেশের আওতায় এনেছে এবং আনুমানিক ৩০০০ পিউব্লিউসি কর্মী এই আদেশে আক্রন্ত হতে পারে। ভারতের অন্যন্য ব্যবসা ও তালিকভূক্ত অডিট ফার্মগুলো এই আদেশে প্রভাবিত হবে না। সূত্র: সিএনএন n তথ্যপ্রযুক্তি ডেস্ক

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১০ ডিসেম্বর, ২০১৮
আর্কাইভ
 
বেটা
ভার্সন