খেলাধুলা | The Daily Ittefaq

মোহাম্মদ আলীর জানাজায় মানুষের ঢল

মোহাম্মদ আলীর জানাজায় মানুষের ঢল
অনলাইন ডেস্ক১০ জুন, ২০১৬ ইং ১৭:১২ মিঃ
মোহাম্মদ আলীর জানাজায় মানুষের ঢল
বক্সিং কিংবদন্তী মোহাম্মদ আলীর জানাজায় মানুষের ঢল নেমেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যের লুইসভিলে এই জানাজায় অংশ নেয় ১৪ হাজারেরও বেশি মানুষ।
 
মোহাম্মদ আলীর জানাজা পড়ান ইমাম জাইদ শাকির। তিনি বলেন, মোহাম্মদ আলীর ইচ্ছানুসারে জানাজার আয়োজন করা হয়, যা হলো একটি ‘শিক্ষণীয় মুহূর্ত’।
 
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, স্থানীয় সময় শুক্রবার কেন্টাকির লুইসভিলে মোহাম্মদ আলীর শেষকৃত্য অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে ২০ হাজার মানুষের জন্য বসার ব্যবস্থা করা হয়েছে। তবে আরো মানুষ অংশ নেবে বলে আশা করা হচ্ছে।
শেষকৃত্য অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনসহ অনেক বিশ্বনেতার অংশ নেওয়ার কথা। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা পারিবারিক কারণে এই অনুষ্ঠানে অংশ নিতে পারছেন না বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।
 
মোহাম্মদ আলীর জানাজায় অংশ নিয়েছেন মুষ্টিযুদ্ধ সংগঠক ডন কিং, মানবাধিকারকর্মী জেসি জ্যাকসন, ইউসুফ ইসলামসহ (পূর্বনাম ক্যাট স্টিভেন) আরো অনেকে।
এসময় অনেক মার্কিন মুসলমান বিভিন্ন অঙ্গরাজ্য থেকে লুইসভিলে জানাজায় অংশ নেন। 
 
১৯৬৪ সালে আলী নেশনস অব ইসলামে যুক্ত হন। পরে তিনি ইসলামের মূলধারায় যুক্ত হন। ইসলাম ধর্ম গ্রহণ করলে নিজের নাম ক্লেসিয়াস ক্লে থেকে পরিবর্তন করে মোহাম্মদ আলী হয়। ওই সময় তিনি বলেন, ক্লেসিয়াস ক্লে ‘দাস নাম’।
স্থানীয় সময় গত শুক্রবার রাতে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের ফনিক্সের এক হাসপাতালে মোহাম্মদ আলীর মৃত্যু হয়েছে। ১৯৬০ সালে রোম অলিম্পিকে লাইট হেভিওয়েড বক্সিংয়ে সোনা জয়ের মধ্য দিয়ে মোহাম্মদ আলী খ্যাতি অর্জন করেন। এর পরপরই পেশাদার মুষ্টিযুদ্ধে লড়েন আলী।
 
১৯৯৯ সালে ক্রীড়া সাময়িকী ‘স্পোর্টস ইলাস্ট্রেটেড’ মোহাম্মদ আলীকে ‘স্পোর্টসম্যান অব দ্য সেঞ্চুরি’ ঘোষণা করে। একই বছর বিবিসি তাঁকে ঘোষণা করে ‘স্পোর্টস পার্সোনালিটি অব দ্য সেঞ্চুরি’।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯