খেলাধুলা | The Daily Ittefaq

শ্রদ্ধা-ভালোবাসায় মুহাম্মদ আলীকে শেষ বিদায়

শ্রদ্ধা-ভালোবাসায় মুহাম্মদ আলীকে শেষ বিদায়
অনলাইন ডেস্ক১১ জুন, ২০১৬ ইং ১০:৪১ মিঃ
শ্রদ্ধা-ভালোবাসায় মুহাম্মদ আলীকে শেষ বিদায়
 
শ্রদ্ধা ও ভালোবাসায় কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মুহাম্মদ আলীকে শেষ বিদায় জানিয়েছেন যুক্তরাষ্ট্রবাসী। যুক্তরাষ্ট্রের কেনটাকির লুইভিলে ওই অনুষ্ঠানে বিভিন্ন ধর্ম ও বর্ণের মানুষ অংশ নেন। পঞ্চাশটির বেশি দেশ থেকে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এই অনুষ্ঠানে অংশ নিয়েছেন। বৃহস্পতিবার ইসলামী রীতি অনুযায়ী মুহাম্মদ আলীর শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হয়। শুধুমাত্র তার পরিবার আর ঘনিষ্ঠ বন্ধুদের উপস্থিতিতে কেভ হিলের কবরস্থানে তাকে সমাহিত করা হয়।
 
পরিবার ও ঘনিষ্ঠ বন্ধুদের উপস্থিতিতে তাকে দাফন করা হয়। লুইভিলের রাস্তায় মুহাম্মদ আলীর কফিন বহনকারী গাড়ি দেখতে দাঁড়িয়ে ছিলেন অসংখ্য মানুষ। কোরান পাঠ দিয়ে শুরু হয় মুহাম্মদ আলীকে শ্রদ্ধা আর স্মরণের অনুষ্ঠান। এরপর মুসলিম, ক্রিশ্চিয়ান, ইহুদিসহ বিভিন্ন ধর্ম ও বর্ণের মানুষ অনুষ্ঠানে বক্তব্য দেন।
 
তারা বক্তব্যে মুহাম্মদ আলীর খেলা, সামাজিক আর রাজনৈতিক অর্জন, শান্তি আর মানবাধিকার অর্জনে তার ভূমিকার কথা তুলে ধরেন। সবসময় ন্যায় ও নীতির পক্ষে তার শক্ত অবস্থান নেয়ার কথা বক্তাদের বক্তব্যে উঠে আসে। অনুষ্ঠানে থাকতে না পারলেও, এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মুহাম্মদ আলীকে বিশাল, উজ্জ্বল আর এ যুগের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের অন্যতম বলে বর্ণনা করেছেন।
 
উল্লেখ্য, গত ৩ জুন চিকিৎসাধীন অবস্থায় রক্তচাপ হঠাৎ করে কমে গিয়ে মারা যান ৭৪ বছর বয়সী কিংবদন্তি ক্রীড়াবিদ মুহাম্মদ আলী। বিবিসি।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭