খেলাধুলা | The Daily Ittefaq

ইউরো ফেভারিট জার্মানের আত্মবিশ্বাসী এক শুরু

ইউরো ফেভারিট জার্মানের আত্মবিশ্বাসী এক শুরু
অনলাইন ডেস্ক১৩ জুন, ২০১৬ ইং ১০:০২ মিঃ
ইউরো ফেভারিট জার্মানের আত্মবিশ্বাসী এক শুরু
 
ইউক্রেনের বিপক্ষে আত্মবিশ্বাসী এক জয়ে ইউরো অভিযান শুরু করেছে ফেভারিট জার্মানি। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলে জিতেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। রবিবার রাতে প্রথমার্ধে স্কোড্রান মুস্তাফির গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের শেষ মিনিটে জয় নিশ্চিত করেন বাস্টিয়ান শোয়াইনস্টাইগার।
 
অবশ্য ম্যাচের শুরুতেই তিনবারের ইউরো জয়ীদের বুকে আঘাত হানতে বসেছিল ইউক্রেন। চতুর্থ মিনিটে ডি বক্সের বাইরে বল পেয়ে আচমকা বিদ্যুৎ গতির শট নেন উইঙ্গার ইয়েভেন কোনোপ্লিয়াঙ্কা। তবে গোলরক্ষক মানুয়েল ন্যুয়ারের বাধা এড়াতে পারেননি তিনি।
 
দশম মিনিটে জার্মানিকে এগিয়ে নেওয়ার সহজ সুযোগ পেয়েছিলেন ইয়োনাস হেক্টর। কিন্তু জুলিয়ান ড্রাক্সলারের ক্রস ১২ গজ দূরে ফাঁকায় পেয়েও বলে পা লাগাতে পারলেন না কোলনের এই ডিফেন্ডার। এর আট মিনিট পরেই মুস্তাফির গোলে এগিয়ে যায় জার্মানি। রিয়াল মাদ্রিদ তারকা টনি ক্রুসের ফ্রি-কিকে উড়ে আসা বল ছয় গজ বক্সে পান মুস্তাফি। ভ্যালেন্সিয়া ডিফেন্ডারের চমৎকার হেড গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালে জড়ায়।
 
পিছিয়ে পড়ার ধাক্কা দ্রুত সামলে বেশ কয়েকটি ভালো আক্রমণ করে ইউক্রেন। তবে দুর্ভেদ্য ন্যুয়ার আর জার্মানদের জমাট রক্ষণ ভাঙতে পারেনি ফিফা র‍্যাংকিংয়ের ১৯তম দলটি।
 
২৫তম মিনিটে ডিফেন্ডার ইয়েভেন খাচেরিদির জোরালো হেড কর্নারের বিনিময়ে রক্ষা করেন ব্রাজিল বিশ্বকাপের সেরা গোলরক্ষক। আর ৩৬তম মিনিটে কোনোপ্লিয়াঙ্কার প্রচেষ্টা গোললাইন থেকে ফেরান ডিফেন্ডার জেরোমে বোয়াটেং।
 
ইউক্রেনের এই দুটি হতাশার মাঝে ৩০তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পান সামি খেদিরা। কিন্তু টনি ক্রুসের বাড়ানো বল ফাঁকায় পেয়েও ওয়ান টু ওয়ানে ব্যর্থ জুভেন্টাসের মিডফিল্ডার। ৫২তম মিনিটে জার্মানির এগিয়ে যাওয়ার প্রচেষ্টায় দুর্ভাগ্য বাঁধ সাধে, ২৫ গজ দূর থেকে টনি ক্রুসের শট পোস্টে লাগে। আর পাঁচ মিনিট বাদে ইউক্রেনকে ফের হতাশ করেন ন্যুয়ার।
 
বাকি সময়েও প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রেখে আক্রমণে উঠতে থাকে জার্মানি। কিন্তু ব্যবধান বাড়াতে পারেনি, চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বারবার হতাশ করেন ইউক্রেনের গোলরক্ষক আন্দ্রিয়া পিয়াতভ। ৮৭তম মিনিটেই যেমন ডি বক্সে একা ঢুকে পড়েন মেসুত ওজিল, কিন্তু সঠিক সময়ে এগিয়ে এসে বল ধরে ফেলেন শাখতার দোনেৎস্কের এই গোলরক্ষক।
 
পাল্টা আক্রমণে ইউক্রেনও পুরো ম্যাচ জুড়ে জার্মান রক্ষণে ত্রাস সৃষ্টি করে যাচ্ছিল। কিন্তু শেষরক্ষা করতে পারেনি তারা। অবশেষে যোগ করা সময়ের শুরুতে গোটসের বদলি নামেন শোয়াইনস্টাইগার। দ্বিতীয় মিনিটেই জালে বল পাঠিয়ে জয় নিশ্চিত করেন তিনি। ওজিলের দারুণ ক্রসে ছয় গজ বক্সের সামনে থেকে প্রথম শটেই গোলরক্ষককে পরাস্ত করেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই মিডফিল্ডার।
 
'সি' গ্রুপের প্রথম ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডকে একমাত্র গোলে হারিয়ে শুভসূচনা করেছে রবের্ত লেভানদোভস্কির দেশ পোল্যান্ড।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯