খেলাধুলা | The Daily Ittefaq

‘স্পিরিট অব ক্রিকেট ট্রফি’ পাচ্ছেন মিসবাহ

‘স্পিরিট অব ক্রিকেট ট্রফি’ পাচ্ছেন মিসবাহ
অনলাইন ডেস্ক২১ এপ্রিল, ২০১৭ ইং ১৮:১৬ মিঃ
‘স্পিরিট অব ক্রিকেট ট্রফি’ পাচ্ছেন মিসবাহ
পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছ থেকে সম্মানজনক ‘স্পিরিট অব ক্রিকেট ট্রফি’ পাচ্ছেন দেশটির বিদায়ী টেস্ট অধিনায়ক মিসবাহ উল হক। ক্রিকেটে মাঠে ও বাইরে সুশৃংখল আচরণ দিয়ে পিসিবি’র হৃদয় জয় করেছেন মিসবাহ। তারই স্বীকৃতি হিসেবে বোর্ডের কাছ থেকে প্রথমবারের মত ‘ইমতিয়াজ আহমেদ স্পিরিট অব ক্রিকেট ট্রফি’ পাচ্ছেন ক্যারিয়ারের শেষ টেস্ট সিরিজ খেলতে নামা এ অধিনায়ক। প্রথমবারের মত এই ট্রফি জয়ের পাশাপাশি পুরস্কার হিসেবে ৫ লাখ রুপিও পাবেন মিসবাহ।
 
পাকিস্তানের দৈনিক পত্রিকা ডেইলি এক্সপ্রেসের খবরে আরও বলা হয়, কয়েক মাস আগে বোর্ডের পক্ষ থেকে খেলার প্রতি সত্যিকারের স্পিরিট ধরে রাখলে যে কোন দল, খেলোয়াড় বা অফিসিয়ালকে সম্মানসুচক ‘ইমতিয়াজ আহমেদ স্পিরিট অব ক্রিকেট ট্রফি’ দেয়ার ঘোষণা দেয়া হয় ।
 
পিসিবি’র গভর্নিং কমিটির সদস্য অধ্যাপক আইজজি ফারুকির নেতৃত্বাধীন কমিটি প্রথমবারের মত এ ট্রফির জন্য মিসবাহকে নির্বাচন করেছে। কমিটির অপর দুই সদস্য হলেন আইসিসি’র আম্পায়ার আহসান রাজা এবং রেফারি মুহাম্মদ আনিস। সাম্প্রতিক সময়ে লাহোরে এক সভায় পিসিবি’র চেয়ারম্যান শাহরিয়ার খানের পরামর্শে এই সিদ্ধান্ত নেয় পিসিবি। 
 
লাহোরে আগামী ৭ মে পিসিবি’র বার্ষিক সাধারণ সভায়, মিসবাহ’র হাতে এই ট্রফি তুলে দেয়ার প্রত্যাশা করছে পিসিবি। বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজ নিয়ে ব্যস্ত আছেন মিসবাহ। এই সিরিজের পরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন পাকিস্তানের দলপতি। 
 
পাকিস্তানের প্রথম দল আব্দুল হাফিজ কারদারের অধীনে খেলা সাবেক টেস্ট খেলোয়াড় ইমতিয়াজ আহমেদের নামে এ ট্রফির নামকরণ করা হয়েছে । ২০১৬ সালের ৩১ ডিসেম্বর ৮৮ বছর বয়সে মারা যান ইমতিয়াজ। 
 
ক্রিকেট জীবনে উইকেটরক্ষক ও আক্রমণাত্মক ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন ইমতিয়াজ। ১৯৫২ থেকে ১৯৬২ পর্যন্ত দেশের হয়ে ৪১ টেস্টে ৩টি সেঞ্চুরি ও ১১টি হাফ-সেঞ্চুরিতে ২০৭৯ রান করেছেন তিনি। এছাড়া উইকেটের পেছনে ৭৭টি ক্যাচ ও ১৬টি স্টাম্পিংও করেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। অবসরের দীর্ঘদিন পর মহিলা ক্রিকেট দলকে কোচিংও করিয়েছিলেন ইমতিয়াজ।
 
ইত্তেফাক/রেজা
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ মে, ২০১৭ ইং
ফজর৩:৪৭
যোহর১১:৫৬
আসর৪:৩৫
মাগরিব৬:৪১
এশা৮:০৩
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৩৬