খেলাধুলা | The Daily Ittefaq

ওডিআই র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

ওডিআই র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ
অনলাইন ডেস্ক১৯ জুন, ২০১৭ ইং ১৬:২৩ মিঃ
ওডিআই র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ
বাংলাদেশকে সরিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাংকিং-এর ষষ্ঠস্থানে উঠে এসেছে পাকিস্তান। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরের শিরোপা জয় করায় ওয়ানডে র‌্যাংকিং-এ উন্নতি হয় পাকিস্তানের। ষষ্ঠ স্থানে পাকিস্তান জায়গা করে নেয়ায় সপ্তমস্থানে নেমে যেতে হলো বাংলাদেশকে। 
 
টুর্নামেন্ট শুরুর আগে অষ্টমস্থানে ছিলো পাকিস্তান। তখন তাদের রেটিং ছিলো ৮৮। ভারতের কাছে হেরে টুর্নামেন্ট শুরুর পর, গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচ জিতে সেমিফাইনালে জায়গা করে নেয় পাকিস্তান। এরপর সেমিতে ইংল্যান্ড ও ফাইনালে চিরপ্রতিন্দ্বন্দি ভারতকে হারিয়ে শিরোপা জিতে তারা। তাই টুর্নামেন্টের পাঁচ ম্যাচে অংশ নিয়ে চার জয়ে র‌্যাংকিং-এর উন্নতি ঘটে পাকিস্তানের। ৯৫ রেটিং নিয়ে বর্তমানে ষষ্ঠস্থানে আছে পাকিস্তান। 
 
৯৩ রেটিং নিয়ে ষষ্ঠস্থানে থেকে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু করে বাংলাদেশ। গ্রুপ পর্বে ১টি করে হার, পরিত্যক্ত ও জয়ের ফলে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে টাইগাররা। কিন্তু সেমিফাইনালে ভারতের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় বাংলাদেশ। তাই বর্তমানে ৯৪ রেটিং নিয়ে সপ্তমস্থানে আছে বাংলাদেশ। গতকাল ফাইনালে ভারতের কাছে পাকিস্তান হেরে গেলে ষষ্ঠস্থানেই থাকতে পারতো বাংলাদেশ। কিন্তু সেটি না হওয়ায়, একধাপ নীচে নামতে হলো বাংলাদেশকে। 
 
বাংলাদেশের পরই অর্থাৎ অষ্টমস্থানে আছে শ্রীলংকা। চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া শ্রীলংকার রেটিং এখন ৯৩। চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগে সপ্তম স্থানে ছিলো লংকানরা। চ্যাম্পিয়ন্স ট্রফি শুরুর আগে শীর্ষ তিনটিস্থানে ছিলো যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও ভারত। তিনটি দল তাদের অবস্থান ধরে রেখেছে। দল তিনটির কোন উন্নতি বা অবনতি হয়নি। টুর্নামেন্ট শুরুর আগে চতুর্থ ও পঞ্চম স্থানে ছিলো যথাক্রমে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। চ্যাম্পিয়ন্স ট্রফি শেষে ইংল্যান্ড চতুর্থ স্থানে উঠে এসেছে। আর পঞ্চমস্থানে নেমে গেছে নিউজিল্যান্ড। 
 
আইসিসি ওয়ানডে র‌্যাংকিং :
 
দল র‌্যাংকিং ম্যাচ  রেটিং
দক্ষিণ আফ্রিকা ৫০ ১১৯
অস্ট্রেলিয়া ৪৭ ১১৭
ভারত ৩৬ ১১৬
ইংল্যান্ড ৫০ ১১৩
নিউজিল্যান্ড ৪৬ ১১১
পাকিস্তান ৪১ ৯৫
বাংলাদেশ ৩১ ৯৪
শ্রীলঙ্কা ৪৯ ৯৩
ওয়েস্টইন্ডিজ ৩২ ৭৭
আফগানিস্তান ১০ ৩০ ৫৪
জিম্বাবুয়ে ১১ ৩৬ ৪৬
আয়ারল্যান্ড ১২ ২৫ ৪১

 

ইত্তেফাক/রেজা
 

 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৫ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১২
যোহর১১:৫৪
আসর৩:৩৮
মাগরিব৫:১৭
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:১২