খেলাধুলা | The Daily Ittefaq

র‌্যাংকিং-এ উন্নতি তামিম-মাহমুদউল্লাহর

র‌্যাংকিং-এ উন্নতি তামিম-মাহমুদউল্লাহর
অনলাইন ডেস্ক১৯ জুন, ২০১৭ ইং ১৯:৪৮ মিঃ
র‌্যাংকিং-এ উন্নতি তামিম-মাহমুদউল্লাহর
আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর শেষে ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হয়েছে বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদের। সাকিব আল হাসানের সামান্য অবনতি হলেও, মুশফিকুর রহিম নিজের আগের অবস্থানেই আছেন।
 
চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ১৯তম স্থানে ছিলেন তামিম। এবারের আসরে ৪ ইনিংসে ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ২৯৩ রান করেছেন তিনি। তাই তিন ধাপ উন্নতি হয়েছে তামিমের। ফলে র‌্যাংকিং ১৬তম স্থানে উঠে এসেছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। দুই ধাপ উন্নতি হয়েছে মাহমুদউল্লাহ’র। ৪ ইনিংসে ১টি সেঞ্চুরিতে ১৩৭ রান করায় ৪৩তম স্থান থেকে ৪১তমস্থানে উঠে এসেছেন মাহমুদউল্লাহ।
 
২টি হাফ-সেঞ্চুরিতে ৪ ইনিংসে ১৬৩ রান করেছেন মুশফিক। কিন্তু র‌্যাংকিং-এ কোন উন্নতি বা অবনতি কিছুই হয়নি মুশির। ২১তমস্থানে রয়েছেন তিনি। তবে ৩ রেটিং বেড়েছে মুশফিকের। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ১টি সেঞ্চুরিতে ৪ ইনিংসে ১৬৮ রান করেছেন সাকিব আল হাসান। তারপরও এক ধাপ অবনতি হয়েছে তার। তবে ১৩ রেটিং বেড়েছে সাকিবের। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ব্যাট হাতে পুরোপুরিভাবে ব্যর্থ ওপেনার সৌম্য সরকারের অবনতি হয়েছে ১৩ ধাপ। ৪ ইনিংসে মাত্র ৩৪ রান করেন তিনি। তাই ৩০তম স্থান থেকে ৪৩তমস্থানে নেমে গেছেন সৌম্য।
 
দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সকে সরিয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান দখলে নিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তৃতীয়স্থানে থেকে চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু করেছিলেন কোহলি। তবে দ্বিতীয়স্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার বাঁ-হাতি ওপেনার ডেভিড ওয়ার্নার। আর তৃতীয়স্থানে নেমে গেছেন ডি ভিলিয়ার্স।
 
রবিবার শেষ হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৫ ইনিংসে ২৫৮ রান করেন কোহলি। তবে ব্যাট হাতে পুরোপুরিভাবে ব্যর্থ হওয়ায় র‌্যাংকিং-এর শীর্ষস্থান হারাতে হয় ডি ভিলিয়ার্সকে। এবারের আসরে ৩ ইনিংসে মাত্র ২০ রান করেন ডি ভিলিয়ার্স। ব্যাট হাতে ব্যর্থ ছিলেন ওয়ার্নারও। ৩ ইনিংসে ৭৯ রান করেন তিনি। তারপরও দ্বিতীয়স্থান ধরে রেখেছেন ওয়ার্নার।
 
বোলারদের তালিকায় দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদাকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড। ফলে চতুর্থ স্থানে নেমে গেছেন রাবাদা। চোখে পড়ার মত উন্নতি হয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা খেলোয়াড় ও সেরা বোলারের পুরস্কার পাওয়া পাকিস্তানের হাসান আলীর। ৫ ইনিংসে সর্বোচ্চ ১৩ উইকেট শিকারী হাসান ৩৫তম স্থান থেকে সপ্তম স্থানে জায়গা করে নিয়েছেন। 
 
চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৩ ইনিংসে ৯ উইকেট নিয়ে নেন হ্যাজেলউড। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে পঞ্চম স্থানে ছিলেন হ্যাজেলউড। শীর্ষে থেকে চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু করে ৩ ইনিংসে ১ উইকেট নেন রাবাদা। র‌্যাংকিং দ্বিতীয় ও তৃতীয় স্থান ধরে রেখেছেন যথাক্রমে দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির ও অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক।
 
ইত্তেফাক/সাব্বির
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৭ অক্টোবর, ২০১৭ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫৩
মাগরিব৫:৩৪
এশা৬:৪৬
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯