খেলাধুলা | The Daily Ittefaq

ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিতে রেকর্ড বইয়ে পান্ডে

ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিতে রেকর্ড বইয়ে পান্ডে
অনলাইন ডেস্ক১৩ আগষ্ট, ২০১৭ ইং ১৭:৩৫ মিঃ
ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিতে রেকর্ড বইয়ে পান্ডে
শ্রীলঙ্কার বিপক্ষে চলমান পাল্লেকেলে টেস্টের দ্বিতীয় দিন প্রথম সেশনেই সেঞ্চুরি তুলে ১০৮ রানে আউট হন ভারতের অলরাউন্ডার হার্ডিক পান্ডে। ৯৬ বল মোকাবেলা করে ৮টি চার ও ৭টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান তিনি। ১ রান নিয়ে দিন শুরু করে টেস্ট ক্যারিয়ার ও প্রথম শ্রেনির ক্রিকেটের প্রথম সেঞ্চুরির স্বাদ নিয়ে রেকর্ড বইয়ের বিভিন্ন পাতায় নিজের নাম তুলেছেন পান্ডে। 
 
পাল্লেকেলে টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনে মধ্যাহ্ন-বিরতির আগে ১০৭ রান যোগ করেন পান্ডে। ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক শেসনে অর্থাৎ মধ্যাহ্ন বিরতির আগে সেঞ্চুরির রেকর্ড গড়লেন তিনি। তবে ক্রিকেট ইতিহাসে এটি ২৩তম ঘটনা। যার মধ্যে টেস্টের প্রথম দিনই মধ্যাহ্ন-বিরতির আগে এক সেশনে সেঞ্চুরি করেন পাঁচ ব্যাটসম্যান।
 
ভারতের ইনিংসের ১১৬তম ওভারে শ্রীলংকার বাঁ-হাতি স্পিনার মালিন্দা পুস্পকুমারার ছয় ডেলিভারি থেকে ২৬ রান সংগ্রহ করেন পান্ডে। ঐ ওভারে দু’টি চার ও তিনটি ছক্কা মারেন তিনি। ওভারটি ছিলো এমন ৪,৪,৬,৬,৬,০। তাই টেস্টের ইতিহাসে প্রথম ভারতীয় হিসেবে এক ওভারের সবচেয়ে বেশি রান সংগ্রহের নয়া রেকর্ড গড়লেন তিনি। এর আগে ভারতীয় ব্যাটসম্যানদের এক ওভারে সর্বোচ্চ রান ছিলো ২৪। এটি করেছিলেন সন্দ্বীপ পাতিল ও কপিল দেব। ১৯৮২ সালে প্রথম রেকর্ড গড়েন পাতিল। আর ১৯৮৯ সালে ঐ রেকর্ডে ভাগ বসান কপিল। তাই ২৮ বছর আগে হওয়া পুরনো ইতিহাস ভেঙ্গে নতুন রেকর্ড গড়লেন পান্ডে। 
 
টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ওভারে সবচেয়ে বেশি রান ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও অস্ট্রেলিয়ার জর্জ বেইলির। দু’জনই এখন পর্যন্ত এক ওভারে ২৮ রান করে তুলেছেন। দক্ষিণ আফ্রিকার বাঁ-হাতি স্পিনার রবিন পিটারসনের এক ওভারে লারা ও ইংল্যান্ডের ডান-হাতি পেসার জেমস এন্ডারসনের ছয় ডেলিভারিতে সবচেয়ে বেশি রান তুলেন বেইলি। 
 
 
সেঞ্চুরি করতে ৮৬ বল মোকাবেলা করেছেন পান্ডে। ভারতের হয়ে বিদেশের মাটিতে দ্রুততম সেঞ্চুরিতে এটি দ্বিতীয় স্থানে জায়গা পেয়েছে। ৭৮ বলে সেঞ্চুরি করে এই তালিকার প্রথম স্থানটি নিজের দখলে রেখেছেন ভারতের সাবেক মারকুটে ওপেনার বিরেন্দার শেবাগ। ২০০৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গ্রুস ইসলেটে ৭৮ বলে সেঞ্চুরি করেছিলেন শেবাগ। আজ নিজেদের প্রথম ৫০ রান করতে ৬১ বল মোকাবেলা করেন পান্ডে। পরের হাফ-সেঞ্চুরি করতে তার লাগে ২৫ বল। এসময় ৬টি ছক্কা মারেন পান্ডে।
 
নিজের রেকর্ড গড়া ইনিংসে ৮টি চারের পাশাপাশি ৭টি ছক্কা মারেন পান্ডে। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে টেস্টের এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা মারাতে এটি যৌথভাবে দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে। ৭টি করে ছক্কা রয়েছে বিরেন্দার শেবাগ ও হরভজন সিং-এর। সবচেয়ে বেশি ছক্কা আছেন সাবেক ওপেনার নভোজত সিং সিধুর। ১৯৯৪ সালে লাকনাউতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে ৮টি ছক্কা মেরেছিলেন সিধু। ঐ ইনিংসে ২২৩ বলে ১২৪ রান করেছিলেন সিধু। 
 
শ্রীলঙ্কার মাটিতে দ্রুততম সেঞ্চুরি করা তৃতীয় ব্যাটসম্যান পান্ডে। ২০০০ সালে গল টেস্টে পাকিস্তানের ওয়াসিম আকরাম ৮৬ বলে সেঞ্চুরির স্বাদ নিয়েছিলেন। আর এক বছর পর কলম্বোতে বাংলাদেশের বিপক্ষে ৮১ বলে সেঞ্চুরি করে দ্রুত তিন অংকে পা দেয়ার রেকর্ড গড়েন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। বাসস।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৮ নভেম্বর, ২০১৭ ইং
ফজর৫:১৩
যোহর১১:৫৫
আসর৩:৩৯
মাগরিব৫:১৮
এশা৬:৩৬
সূর্যোদয় - ৬:৩৪সূর্যাস্ত - ০৫:১৩