খেলাধুলা | The Daily Ittefaq

সিরিজ জিতে শীর্ষে ভারত

সিরিজ জিতে শীর্ষে ভারত
অনলাইন ডেস্ক১৪ ফেব্রুয়ারী, ২০১৮ ইং ১৭:৫৪ মিঃ
সিরিজ জিতে শীর্ষে ভারত
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের ঘরের মাটিতে ঐতিহাসিক সিরিজ জিতে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছে ভারত। টেস্ট সিরিজ হারলেও ওয়ানডেতে শুরু থেকেই দাপটের সঙ্গে খেলেছে ভারত। ছয় ম্যাচের সিরিজ ৩-০ হয়ে যাওয়ার পর চতুর্থ ওয়ানডেতে হার কিছুটা হলেও ধাক্কা দিয়েছিল ভারতীয় দলকে। কিন্তু পঞ্চম ওয়ানডেতে ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতে নেয় বিরাট কোহলির দল। 
 
মঙ্গলবার পোর্ট এলিজাবেথে পঞ্চম ম্যাচ ভারত জিতে নিয়েছে ৭৩ রানে। এর আগে ডারবানে ৬ উইকেটে, সেঞ্চুরিয়নে ৯ উইকেটে, কেপ টাউনে ১২৪ রানে ম্যাচ জিতে নিয়েছিল তারা। আর এই ম্যাচ জয়ের সঙ্গেই দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম দ্বিপাক্ষিক সিরিজও জিতে নিল ভারত। এরপরই ১২২ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকাকে ছাড়িয়ে গেল ভারত। অপরদিকে সিরিজ হারের ফলে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১২১ থেকে নেমে ১১৮-তে দাঁড়াল।
 
ভারত এই সিরিজ শুরু করেছিল ১১৯ পয়েন্ট নিয়ে। দক্ষিণ আফ্রিকার থেকে দু’পয়েন্ট পিছিয়ে ছিল। আর র‌্যাঙ্কিংয়ে উঠতে অন্তত চারটি জয় দরকার ছিল ভারতের। পোর্ট এলিজাবেথে পঞ্চম ম্যাচে আসল সেই কাঙ্ক্ষিত চতুর্থ জয়। টেস্টে এক নম্বর স্থান অনেকদিন ধরেই ধরে রেখেছে ভারত। এ বার ওয়ানডেতেও শীর্ষে ওঠে আসল দলটি। ওয়ানতে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তৃতীয় ইংল্যান্ড। এরপর নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের অবস্থান। বাংলাদেশের অবস্থান সপ্তম স্থানেই রয়েছে। বাংলাদেশের পরে আছে যথাক্রমে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড।
 
ইত্তেফাক/কেআই  
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:৩০
এশা৭:৪৫
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫