খেলাধুলা | The Daily Ittefaq

পুরুষ সেজে ছদ্মবেশে খেলার মাঠে ইরানি নারীরা

পুরুষ সেজে ছদ্মবেশে খেলার মাঠে ইরানি নারীরা
অনলাইন ডেস্ক০২ মে, ২০১৮ ইং ১১:০৩ মিঃ
পুরুষ সেজে ছদ্মবেশে খেলার মাঠে ইরানি নারীরা
 
ফুটবল ম্যাচ দেখতে অভিনব পদ্ধতি অবলম্বন করে ব্যাপক নজর কেড়েছেন ইরানের বেশ কজন নারী। মুখে নকল দাড়ি গোঁফ, মাথায় পরচুলা লাগিয়ে পুরুষদের পোশাক পরে প্রিয় দল পার্সপোলিসের পতাকা গায়ে জড়িয়ে তারা খেলা দেখতে গিয়েছিলেন। তেহরানের আজাদি স্টেডিয়ামে গত শুক্রবার ঘটেছে ঘটনাটি।
 
একটি ছবিতে দেখা যাচ্ছে, গ্যালারিতে বসে আছেন তরুণ কয়েকজন ছেলে। খুব মনোযোগ দিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে না দেখলে তারা যে নারী, তা বোঝা কঠিন, সেটি এই মেয়েরাই প্রমাণ করেছে।
 
এই মেয়েদের একজন স্থানীয় একটি কাগজে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আমি এ নিয়ে তিনবার এভাবে মাঠে ঢুকে খেলা দেখেছি। গুগলে গিয়ে টিউটোরিয়াল দেখে মেকআপের নানা রকম কায়দা শিখেছি ছদ্মবেশ নেয়ার জন্য।
 
এর আগে একবার মাঠে খেলে দেখতে গেলে আমাকে নিরাপত্তা কর্মীরা মাঠে ঢুকতে দেয়নি। তারপরে তিনি এমন বুদ্ধি বের করেছেন এবং অন্যদেরও উৎসাহিত করেছেন। মেয়েদের মাঠে গিয়ে খেলা দেখা স্বীকৃত না হওয়া পর্যন্ত তারা এই কাজ চালিয়ে যাবেন বলেও জানিয়েছেন মেয়েটি।
 
কঠোর শরিয়া আইন দ্বারা পরিচালিত রাষ্ট্র ব্যবস্থার দেশ ইরানে নারীদের মাঠে গিয়ে খেলা দেখা আইনত নিষিদ্ধ না হলেও এক অর্থে স্বীকৃত নয়। নারীদের মাঠে না ঢোকাই সেখানে স্বাভাবিক। মাঠে যাওয়ার পর ঢুকতে দেয়া হয়নি এমন ঘটনা রয়েছে। এমনকি মাঠে খেলা দেখতে যাওয়ার জন্য শাস্তির মুখেও পড়তে হয়েছে নারীদের।-বিবিসি।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১